বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর রিয়াদে জমকালো আয়োজনে মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। কালের খবর
দেশের ১০টি শিক্ষা বোর্ডে এসএসসির ও সমমান ফল পুনঃনিরীক্ষণে ৪ হাজার ৮৯৭ জনের ফল পরিবর্তন । কালের খবর

দেশের ১০টি শিক্ষা বোর্ডে এসএসসির ও সমমান ফল পুনঃনিরীক্ষণে ৪ হাজার ৮৯৭ জনের ফল পরিবর্তন । কালের খবর

নিজস্ব প্রতিবেদক, কালের খবর  : সারা দেশের ১০টি শিক্ষা বোর্ডে এসএসসির ও সমমান ফল পুনঃনিরীক্ষণের পর নতুন ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে মোট ৪ হাজার ৮৯৭ জনের ফল পরিবর্তন হয়েছে।

ফেল থেকে পাস করেছে ৭৪১ জন এবং নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৯৩১ জন।
শিক্ষা বোর্ডগুলোর প্রাপ্ত তথ্য মতে, চলতি বছর ১০টি শিক্ষাবোর্ডে ২ লাখ ১১ হাজারের বেশি শিক্ষার্থী ৪ লাখ ১৪ হাজার ৫১৬টি পত্রের প্রাপ্ত নম্বর পরিবর্তন করার জন্য আবেদন করেন।

সংশ্লিষ্টরা বলছেন, খাতার দেখার শিক্ষকদের অনিহা, অবহেলা বাড়ার কারণে প্রতি বছর খাতা চ্যালেঞ্জ করা শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বাড়ছে। তবে অন্যান্য বছরের তুলনায় খাতা চ্যালেঞ্জ করার পরিমাণ বাড়ালেও এবার ফল পরিবর্তনের সংখ্যা কমেছে। এজন্য এবার মডেল পদ্ধতিতে খাতা দেখায় ভুলের পরিমাণ কমেছে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বলেন, পরীক্ষকদের মধ্যে খাতা দেখার আগ্রহ ও পদ্ধতি দুটি পরিবর্তন হয়েছে। গত দুই বছর ধরে মডেল পদ্ধতিতে খাতা দেখা এবং পরীক্ষদের খাতা প্রধান পরীক্ষকরা পূর্ণরায় দেখার বাধ্যবাধকতা কারণে খাতায় ভুলের পরিমাণ কমেছে। তিনি বলেন, খাতায় যে চারটি ভুলের কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হতো এবার সেই জায়গায় হাত দেয়া হয়েছে। আস্তে আস্তে খাতা দেখায় শৃঙ্খলা ফিরবে বলে মনে করেন তিনি।

বোর্ডগুলোর ওয়েবসাইটে এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করেছে। এরমধ্যে ঢাকা বোর্ডে মোট ১৯৯০ জনের ফল পরিবর্তন হয়েছে। এরমধ্যে ফেল থেকে পাস করেছে ১৯২জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৯৫ জন। বাকীরা বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে। চট্টগ্রাম বোর্ডে মোট ৫২৯ জনের ফল পরিবর্তন হয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ডে ৪৭৩ জন, কুমিল্লা শিক্ষাবোর্ডে ৪৪২ জন, সিলেট শিক্ষাবোর্ডে ২৬০ জন, বরিশাল শিক্ষাবোর্ডে ১৪০ জন, দিনাজপুর শিক্ষাবোর্ডে ৩১৬ জন, যশোর শিক্ষাবোর্ডে ২০৫ জন, মাদ্রাসা শিক্ষাবোর্ডে ২৪৮ জন ও কারিগরি শিক্ষাবোর্ডে মোট ২৯৪ জনের ফল পরিবর্তন হয়েছে।

যাদের ফলাফল পরবর্তন হয়েছে তারা রেজাল্ট বাড়ার কারণে পুর্নরায় আবেদন করা দরকার নেই বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হারম্নন-অর-রশিদ। তিনি বলেন, যাদের রেজাল্ট পরিবর্তন হয়েছে তাদের প্রাপ্ত ফল অনুযায়ী কলেজের ভর্তির মেধা তালিকা প্রকাশ করা হবে। তবে আগের রেজাল্টের কারণে কোনো শিক্ষার্থী যদি কোনো কলেজে আবেদন করতে না পারেন তিনি ইচ্ছে করলে নতুন রেজাল্ট দিয়ে নতুন করে আবেদন করতে পারবেন। এজন্য ৫ ও ৬ জুন আবেদন থেকে নতুন করে কোন কলেজ যোগ করতে চাইলে সেটি করতে পারবে।

      দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন । 

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com