শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
সোফিয়ার আদলে তৈরী ‘রোবট আলফা’

সোফিয়ার আদলে তৈরী ‘রোবট আলফা’

কালের খবর প্রতিবেদক : দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ উদ্ভোধন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মেধাই সম্পদ, বিজ্ঞান-প্রযুক্তিই ভবিষ্যত’।

গত রবিবার দুপুরে স্থানীয় ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করা হয়। আনুষ্ঠানিক ভাবে মেলার উদ্ভোধন করেন জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। পরে প্রধান অতিথি আব্দুস শহীদ এমপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

মেলায় উপজেলার বিজ্ঞান শাখা আছে এমন ১৬টি স্কুল ও তিনটি কলেজের ছাত্র-ছাত্রীরা ১৯টি স্টল নিয়ে অংশ নিয়েছে। এসব স্কুলের মধ্যে একমাত্র ভুনবীর দশরথ উচ্চ বিদ্যালয় স্টলে কিছুই ছিল না। ওই স্কুলের দশম শ্রেণির ছাত্র সৌমিক ও পলাশ দাশ নামের দুজন ছাত্রকে তাদের স্টলে ঠায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

শ্রীমঙ্গলের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ইলমা আলম ও তার সহপাঠিরা তৈরী করেন প্রাকৃতিক দুর্যোগে ব্যবহারের জন্য সার্কিটবিহীন ওয়াটার লেভেল ইনডিকেটর, কমখরচে এয়ারকুলার, আব্দুল ওহাব উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক মাহফুজ তৈরী করেন অটো ওয়াটার পাম্প, বিটি আরআই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা তৈরী করেন সাশ্রয়ী ভ্যাকুয়াম ক্লিনার। অন্যান্য বিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিজ্ঞান মেলায় তাদের তৈরী বিভিন্ন যন্ত্রপাতি তৈরী করে স্টলে প্রদর্শনী করছেন।

দেখা গেছে, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী রিফাত হাসান রোবট সোফিয়ার আদলে তৈরী করেছেন ‘রোবট আলফা’। এই রোবট আলফা গুগলের মাধ্যমে সে যে কোন প্রশ্নের উত্তর দিতে পারে। রিফাতের হাতে রাখা সার্কিটের স্পর্শে রোবট আলফা চলাফেরা করতে পারে। এ প্রতিনিধি রোবট আলফাকে বেশ কয়েকটি প্রশ্ন রাখার পার সে সঙ্গে সঙ্গে তার সঠিক উত্তর দেয়।

রিফাতের এই রোবট আলফা এবারের বিজ্ঞান মেলায় বেশ সাড়া ফেলেছে। এস্টলটিতে মেলায় আগতরা বেশ ভিড় জামাচ্ছেন। সেন্টমার্থাস হাইস্কুলের দশম শ্রেণীর বিজ্ঞান শাখার ছাত্র প্রমিত দেব তৈরী করেছেন মোবাইল ফোনের জন্য ‘প্রমিত স্টাইল’ নামে একটি সফটওয়ার, সহপাঠীরা তৈরী করেন হাইড্রোলিক ভাসমান সেতু, হাইড্রোলিক হ্যান্ড জেনারেটর।

অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তৈরী করা উদ্ভাবনী ইলেকট্রনিক যন্ত্রপাতি স্টলের মাধ্যমে মেলায় আগত অন্যান্য শিক্ষার্থীসহ সকলের কাছে প্রাকটিক্যালি তুলে ধরতে দেখা গেছে। এমনকি যন্ত্রপাতির গুনাগুণ সম্পর্কে বিশ্লেষণমূলক ব্যাখ্যাও দিচ্ছেন শিক্ষার্থীরা। এসব যন্ত্রপাতি মেলায় আগত শত শত শিক্ষার্থীর মাঝে বেশ সাড়া ফেলেছে।

মেলায় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবাশশেরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান হেলেনা চৌধুরী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন, শ্রীমঙ্গল প্রেস ক্লাব সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com