বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নবীনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার ৬-। কালের খবর সর্বত্র তার ‘অশুভ’ হাত, দুর্নীতি-লুটপাটের বরপুত্র দুর্জয়। কালের খবর ইরানে সর্ষের মধ্যেই ভূত! কালের খবর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও পার্বত্য চট্টগ্রাম। কালের খবর ঈশ্বরগঞ্জে বালু উত্তোলনে বিলীন হচ্ছে ঘরবাড়ি ও ফসলি জমি। কালের খবর নবীনগরে প্রাইভেট হাসপাতালের চিকিৎসককে হাত পা বেঁধে নির্যাতন, ১ জন গ্রেপ্তার। কালের খবর মাটিরাঙ্গা বাজার মনিটরিংয়ে ইউএনও-এসিল্যান্ড। কালের খবর সীতাকুন্ডে গাছে ঝুলন্ত অবস্থায় বৃদ্ধের লাশ। কালের খবর মিরপুর বিআরটিএ, যৌথ বাহিনীর সহায়তায় ভ্রাম্যমান আদালতের অভিযান-১৩ দালালের কারাদণ্ড। কালের খবর জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষক মদপান করে সাজা ভোগ করায় এলাকাবাসীর ক্ষোভ। কালের খবর
ঝিনাইদহের কোটচাঁদপুরে অ্যাভোকাডো চাষে সফলতা দেখছে শিক্ষক হারুন অর রশিদ মুসা। কালের খবর

ঝিনাইদহের কোটচাঁদপুরে অ্যাভোকাডো চাষে সফলতা দেখছে শিক্ষক হারুন অর রশিদ মুসা। কালের খবর

 

কোটচাঁদপুর (ঝিনাইদহ), প্রতিনিধি, কালের খবর :

ঝিনাইদহের কোটচাঁদপুরের কাগমারী গ্রামে নিজের বাগানে বিদেশি ফল অ্যাভোকাডো চাষ করে সফল হয়েছে স্কুল শিক্ষক হারুন অর রশিদ মুসা। কৃষি সম্পর্কে জানতে থাইল্যান্ড, ভুটান, ভারত, নেপাল, চীনসহ ১০টি দেশ ভ্রমণ করেছেন স্কুল শিক্ষক হারুন অর রশিদ মুসা। এরপর শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি আত্মনিয়োগ করেছেন কৃষিকাজে। গড়ে তুলেছেন ফলের বাগান। যেখানে এখন দেশি ফলের সঙ্গে শোভা পাচ্ছে বিভিন্ন বিদেশি ফলও। এগুলোর মধ্যে রয়েছে অ্যাভোকাডো, আঙুর, রাম্বুটানসহ বিদেশি নানা ফল। বাগানটি ঝিনাইদহের কোটচাঁদপুরের কাগমারী গ্রামে। হারুন অর রশিদের বয়স ৫০ বছর। তিনি কোটচাঁদপুরের কাগমারী গ্রামের আবদুল মালেকের ছেলে। দুই ভাই, তিন বোনের মধ্যে মুসা সবার বড়। ১৯৯২ সালে আলিম পাস করেন তিনি। এরপর কৃষি বিষয়ে জানতে বেরিয়ে পড়েন দেশ ভ্রমণে। ওই সময় ১০টি দেশ ভ্রমণ করেন শিক্ষক মুসা। গ্রামে ফিরে ১৯৯৫ সালে গড়ে তোলেন মাধ্যমিক বিদ্যালয়। সহকারী শিক্ষক হিসেবে চাকরি নেন ওই বিদ্যালয়েই। সংসার জীবনে দুই ছেলে-মেয়ে রয়েছে তাঁর।

মুসার কৃষিকাজের শুরু ২০০৫ সালে। ১২ বিঘা জমিতে প্রথম বাণিজ্যিকভাবে বাউকুল চাষ শুরু করেন তিনি। এরপর ২০০৭ সালে ৭ বিঘা জমিতে থাই পেয়ারা, ২০১১ সালে ড্রাগন এবং ২০১৭ সালে চাষ করেন অ্যাভোকাডো। বর্তমানে চাষ শুরু করেছেন আঙুর, রাম্বুটান। তবে গাছ হলেও উৎপাদন এখনো শুরু হয়নি। এ ছাড়া বস্তায় আদা ও মাশরুম চাষ করছেন। পরীক্ষামূলকভাবে আরও কিছু দামি ফলের গাছ রোপণ করেছেন। ২০২৩ সালে শ্রেষ্ঠ উদ্যান চাষি এবং ২০২৪ সালে শ্রেষ্ঠ ফলচাষির জাতীয় পুরস্কার পেয়েছেন মুসা। মুসা বলেন, ‘আমরা জন্মগতভাবে চাষি। লেখাপড়ার পাশাপাশি ছোটবেলা থেকে কৃষির প্রতি দুর্বলতা ছিল, বিশেষ করে কৃষি বিষয়ে জানতে এবং এ নিয়ে কাজ করার আগ্রহ ছিল। সে কারণে একাডেমিক শিক্ষা শেষ করে কৃষি সম্পর্কে জানতে বেরিয়ে পড়ি দেশ ভ্রমণে। এ পর্যন্ত ১০টি দেশ ভ্রমণ করেছি। বিভিন্ন দেশ থেকে দামি ফলের চাষ সম্পর্কে জেনে বাগানে চাষ করে সফলতাও পেয়েছি। এগুলোর মধ্যে রয়েছে অ্যাভোকাডো, আঙুর, রাম্বুটানসহ বিদেশি ফল।

কোটচাঁদপুর উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুল হাসান বলেন, ‘আমি বেশ কয়েকবার মুসার বাগান পরিদর্শনে গিয়েছি। তিনি ফল চাষের ওপর পুরস্কারও পেয়েছেন। উপজেলায় ব্যক্তিগত উদ্যোগে অ্যাভোকাডো চাষ করে সফল হয়েছেন মুসা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com