সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর সাতক্ষীরায় দাবিকৃত চাঁদা না পেয়ে ইয়াছিন আলীকে কুপিয়ে জখম। কালের খবর সাতক্ষীরার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল। কালের খবর শাহজাহান আবদালীর সংক্ষিপ্ত পরিচিতি। কালের খবর নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়। কালের খবর মাটিরাঙ্গার অপরাধ আখড়া রাজধানীর অভিজাত এলাকায় ( QD’S ) সিসা লাউঞ্জের নামে চলছে ব্ল্যাকমেইলসহ মাদক বাণিজ্য। কালের খবর গ্যাস সরকারি, বিল যাচ্ছে দালালের পকেটে
রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী: শাহজাদপুর কাছারি বাড়িতে চলছে ৩ দিনের জন্মোৎসব। কালের খবর

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী: শাহজাদপুর কাছারি বাড়িতে চলছে ৩ দিনের জন্মোৎসব। কালের খবর

 

নয়ন আলী, স্টাফ রিপোর্টার, কালের খবর : সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে শাহজাদপুর রবীন্দ্র কাছারীবাড়ীতে বিরাজ করছে উৎসবের আমেজ। দ″র্শনার্থী ও রবীন্দ্রপ্রেমীদের পদচারনায় মুখরীত হয়ে উঠেছে কবীর স্মৃতিবিজরিত কাচারিবাড়ি অঙ্গন।

আজ ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে তিন দিনব্যাপি জন্মবার্ষিকী উৎসব।

বুধবার (০৮ মে) সকাল ১০টা ৩০মিনিটে রবীন্দ্র কাচারি বাড়ির অডিটোরিয়ামে উদ্বোধন করা হয় তিনদিনব্যাপি অনুষ্ঠানমালা। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও রবীন্দ্র মেলা।
শাহজাদপুর উপজেলা নির্বাহী জনাব কামরুজ্জামান বলেন কবিগুরুর ১৬৩ তম জন্মবার্ষিকী উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। জেলা প্রশাসন আয়োজিত এবারের তিনদিনব্যাপি অনুষ্ঠানমালা শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। তিনদিনব্যাপি জন্মবার্ষিকী অনুষ্ঠানকে ঘিরে সিরাজগঞ্জের শাহজাদপুরে উৎসবের আমেজ বিরাজ করছে।ইতি মধ্যে দেশি বিদেশি বিপুল ভক্তের কুটি বাড়িতে সমাগম ঘটেছে। কুটি বাড়িকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা উপ-পরিচালক স্থানীয় সরকার তোফাজ্জল হোসেন, শাহজাদপুর-৬ আসনের সংসদ সদস্য জনাব চয়ন ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি হোসেন আলী হাসান,সিরাজগঞ্জ -১,সিরাজগঞ্জ -২,সিরাজগঞ্জ -৩,সিরাজগঞ্জ -৪,সিরাজগঞ্জ -৫ আসনের সংসদ সদস্য ও শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান জনাব আজাদ রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি শাহ আযম সহ প্রমুখ।
উল্লেখ্য, নাটোরের রানী ভবানীর জমিদারীর একটি অংশ শাহজাদপুরের জমিদারী নিলামে উঠলে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকনাথ ঠাকুর ১৮৪০ সালে মাত্র ১৩ টাকা ১০ আনায় শাহজাদপুরের এই জমিদারী কিনে নেন।
১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারী দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িকভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই কবি রচনা করেছেন কবিতা সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্ট মাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষান, অতিথি, ৩৮টি ছিন্ন পত্রাবলী, প্রবন্ধ ও গীতাঞ্জলির অংশ বিশেষ, নাটক বিসর্জন এর মত সাহিত্যকর্ম।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com