সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র ফুডপ্যাক বিতরণ। কালের খবর বন্যা দুর্গত মানুষের পাশে জগন্নাথপুর থানা পুলিশ। কালের খবর খ্যাতিমান সাংবাদিক সানাউল্লাহ নূরীর মৃত্যুবার্ষিকী। কালের খবর কুষ্টিয়ায় এশিয়ান টিভির প্রতিনিধির ওপর সন্ত্রাসী হামলা। কালের খবর জগন্নাথপুরে অব্যাহত ভারী বর্ষণ ও ঢলের পানিতে বড় বন্যার শঙ্কা। কালের খবর সম্পত্তি ও জানমালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা। কালের খবর জগন্নাথপুর বন্যার প্রভাবে হাটভর্তি গরু, ক্রেতা কম !! কালের খবর রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ : অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। কালের খবর মুরাদনগরে  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। কালের খবর বাঘারপাড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের অর্থায়নে এক,শত শিক্ষার্থী কে বাইসাইকেল প্রদান। কালের খবর
রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী: শাহজাদপুর কাছারি বাড়িতে চলছে ৩ দিনের জন্মোৎসব। কালের খবর

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী: শাহজাদপুর কাছারি বাড়িতে চলছে ৩ দিনের জন্মোৎসব। কালের খবর

 

নয়ন আলী, স্টাফ রিপোর্টার, কালের খবর : সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে শাহজাদপুর রবীন্দ্র কাছারীবাড়ীতে বিরাজ করছে উৎসবের আমেজ। দ″র্শনার্থী ও রবীন্দ্রপ্রেমীদের পদচারনায় মুখরীত হয়ে উঠেছে কবীর স্মৃতিবিজরিত কাচারিবাড়ি অঙ্গন।

আজ ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে তিন দিনব্যাপি জন্মবার্ষিকী উৎসব।

বুধবার (০৮ মে) সকাল ১০টা ৩০মিনিটে রবীন্দ্র কাচারি বাড়ির অডিটোরিয়ামে উদ্বোধন করা হয় তিনদিনব্যাপি অনুষ্ঠানমালা। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও রবীন্দ্র মেলা।
শাহজাদপুর উপজেলা নির্বাহী জনাব কামরুজ্জামান বলেন কবিগুরুর ১৬৩ তম জন্মবার্ষিকী উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। জেলা প্রশাসন আয়োজিত এবারের তিনদিনব্যাপি অনুষ্ঠানমালা শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। তিনদিনব্যাপি জন্মবার্ষিকী অনুষ্ঠানকে ঘিরে সিরাজগঞ্জের শাহজাদপুরে উৎসবের আমেজ বিরাজ করছে।ইতি মধ্যে দেশি বিদেশি বিপুল ভক্তের কুটি বাড়িতে সমাগম ঘটেছে। কুটি বাড়িকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা উপ-পরিচালক স্থানীয় সরকার তোফাজ্জল হোসেন, শাহজাদপুর-৬ আসনের সংসদ সদস্য জনাব চয়ন ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি হোসেন আলী হাসান,সিরাজগঞ্জ -১,সিরাজগঞ্জ -২,সিরাজগঞ্জ -৩,সিরাজগঞ্জ -৪,সিরাজগঞ্জ -৫ আসনের সংসদ সদস্য ও শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান জনাব আজাদ রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি শাহ আযম সহ প্রমুখ।
উল্লেখ্য, নাটোরের রানী ভবানীর জমিদারীর একটি অংশ শাহজাদপুরের জমিদারী নিলামে উঠলে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকনাথ ঠাকুর ১৮৪০ সালে মাত্র ১৩ টাকা ১০ আনায় শাহজাদপুরের এই জমিদারী কিনে নেন।
১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারী দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িকভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই কবি রচনা করেছেন কবিতা সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্ট মাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষান, অতিথি, ৩৮টি ছিন্ন পত্রাবলী, প্রবন্ধ ও গীতাঞ্জলির অংশ বিশেষ, নাটক বিসর্জন এর মত সাহিত্যকর্ম।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com