সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র ফুডপ্যাক বিতরণ। কালের খবর বন্যা দুর্গত মানুষের পাশে জগন্নাথপুর থানা পুলিশ। কালের খবর খ্যাতিমান সাংবাদিক সানাউল্লাহ নূরীর মৃত্যুবার্ষিকী। কালের খবর কুষ্টিয়ায় এশিয়ান টিভির প্রতিনিধির ওপর সন্ত্রাসী হামলা। কালের খবর জগন্নাথপুরে অব্যাহত ভারী বর্ষণ ও ঢলের পানিতে বড় বন্যার শঙ্কা। কালের খবর সম্পত্তি ও জানমালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা। কালের খবর জগন্নাথপুর বন্যার প্রভাবে হাটভর্তি গরু, ক্রেতা কম !! কালের খবর রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ : অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। কালের খবর মুরাদনগরে  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। কালের খবর বাঘারপাড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের অর্থায়নে এক,শত শিক্ষার্থী কে বাইসাইকেল প্রদান। কালের খবর
আগুন পুড়ছে সুন্দরবন, নেভানোর আপ্রাণ চেষ্টা। কালের খবর

আগুন পুড়ছে সুন্দরবন, নেভানোর আপ্রাণ চেষ্টা। কালের খবর

 

কালের খবর ডেস্ক :

পূর্ব সুন্দরবনে আগুন লাগার খবর পাওয়া গেছে। শনিবার (৪ মে) সকাল ১১টার দিকে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার জিউধরা স্টেশনের আমুরবুনিয়া টহল ফাঁড়ির ড্রেনের খাল সংলগ্ন লতিফের ছিলা নামের জায়গায় অগ্নিকাণ্ড হয়। খবর পেয়ে শতাধিক গ্রামবাসী আগুনের বিস্তার রোধের চেষ্টা করে। বিকেল ৫টার দিকে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে পাশের খালে পাইপ স্থাপনের কাজ করছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কমপক্ষে ১০ একর পরিমাণ বনভূমিতে আগুন জ্বলছে। অন্যদিকে বন বিভাগ জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কাজ শুরু করেছে। কী পরিমাণ বনভূমিতে আগুন লেগেছে তা এক দিন পর ছাড়া কিছুই বলা যাচ্ছে না।

অগ্নিকাণ্ডের কারণ হিসেবে বন বিভাগ ও স্থানীরা জানায়, নিশ্চিত করে কিছু বলা না গেলেও মধু সংগ্রহকারীদের মশাল অথবা তাদের বিড়ি-সিগারেটের নিক্ষিপ্ত আগুন থেকে এই অগ্নিকাণ্ড হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী জিউধরা গ্রামের ছলেমান খান, শহিদুল ইসলাম, লুৎফর রহমান, আ. কুদ্দুস জানান, তাঁরা প্রথমে সকাল ১১টার দিকে ধোঁয়া উড়তে দেখে আমুরবুনিয়া টহল ফাঁড়ির বনরক্ষীদের জানান। এ সময় ছয় থেকে সাতজন বনরক্ষী দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। পরে পার্শ্ববর্তী গ্রামে খবর দিলে শতাধিক লোক গিয়ে ফায়ার লেন কেটে আগুনের বিস্তৃতি রোধের চেষ্টা চালান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দাউদাউ করে আগুন জ্বলছে বলে জানা গেছে।

পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নূরুল করীম, মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান অগ্নিকাণ্ডের এলাকায় উপস্থিত হয়ে পর্যবেক্ষণ করছেন। তাঁরা জানান, বর্তমানে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে রয়েছে। তারা পাশের ড্রেনের খালে পাইপ স্থাপনের কাজ করছে। এ ছাড়া স্থানীয় লোকজনও সহযোগিতা করছেন।

তাঁরা আরো জানান, অন্ধকার নেমে আসায় আগুন নেভানোর কাজ ব্যাহত হচ্ছে।

শরণখোলা ও মোংলা ফায়ার সার্ভিসকেও খবর দেওয়া হয়েছে। আগামীকাল রবিবার সকাল থেকে তারাও আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করবে। বন বিভাগের বিভিন্ন পর্যায়ের সদস্য ও গ্রামবাসী ঘটনাস্থলে অবস্থান করবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com