মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইপিজেড থানা পুলিশের অভিযানে অসামাজিক কাজে লিপ্ত থাকায় নারী ও পুরুষ মিলে (১২) জন গ্রেফতার। কালের খবর মুরাদনগরে আনারসে ভোট চেয়ে গণসংযোগ করলেন ব্যারিস্টার অনন। কালের খবর যশোরের কেশবপুরে শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে (পিএফজি, র) সভা অনুষ্ঠিত। কালের খবর রায়পুরার ছাত্রলীগ নেতা মামুনকে জড়িয়ে মিথ্যা ও হয়রানি মূলক ধর্ষণ মামলাসহ একাধিক মামলা করায় সর্বমহলে নিন্দা। কালের খবর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর ৫৬ ধারার প্রয়োগ’ শীর্ষক সেমিনারে.প্রধান অতিথি সিএমপি কমিশনার। কালের খবর সহিংসতা নয়-শান্তির জন্য আমরা-এই শ্লোগান কে সামনে রেখে বাঘারপাড়ায় অনুষ্ঠিত হলো (পিএফজির) সম্মিলিত কার্যক্রম ও পরিকল্পনা প্রণয়ন সভা। কালের খবর ঢাকা জেলা রেজিস্ট্রার অহিদুল ইসলাম সাময়িক বরখাস্ত। কালের খবর বাঘারপাড়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক লক্ষণ চন্দ্র মন্ডলের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক। কালের খবর যুবদের নেতৃত্বে সঠিক কর্মপরিকল্পনা গ্রহনের ফলে , সমাজে সহিংসতা নিরসন ও শান্তি স্থাপন হতে পারে। কালের খবর কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর
বাংলায় ই-মেইল ঠিকানা খুলতে দেবে মাইক্রোসফট

বাংলায় ই-মেইল ঠিকানা খুলতে দেবে মাইক্রোসফট

কালের খবর ডেস্ক : একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষায় ই-মেইল ঠিকানা যুক্ত করার ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।
গতকাল ২১ ফেব্রুয়ারি এক ব্লগ পোস্টে মাইক্রোসফট এ তথ্য জানিয়েছে। ওই ব্লগ পোস্টে ই-মেইল ঠিকানায় ১৫টি ভাষা সমর্থনের কথা বলা হয়। এর মধ্যে রয়েছে বাংলা, হিন্দি, বোড়ো, ডগরি, কনকানি, মৈথিলি, মারাঠি, নেপালি, সিন্ধি, গুজরাটি, মণিপুরি, পাঞ্জাবি, তামিল, তেলেগু ও উর্দু।
মাইক্রোসফট জানিয়েছে, আউটলুক অ্যাকাউন্টের ক্ষেত্রে স্থানীয় ভাষার ই-মেইল ঠিকানা ব্যবহার করা যাবে। পিসি, আউটলুক ডটকম, অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে আউটলুক অ্যাপসে স্থানীয় ভাষায় ই-মেইল আদান-প্রদান করতে পারবেন। মাইক্রোসফটের অন্যান্য সেবা, যেমন: অফিস ৩৬৫, এক্সচেঞ্জ অনলাইন, এক্সচেঞ্জ অনলাইন প্রোটেকশন ও ই-মেইল অ্যাপসের ক্ষেত্রেও নতুন সেবাটি পাওয়া যাবে।
মাইক্রোসফটস ই-মেইল অ্যাড্রেস ইন্টারন্যাশনালাইজেশনের (ইএআই) অংশ হিসেবে নতুন ভাষা সমর্থনের এ বিষয় যুক্ত করা হচ্ছে বলে জানিয়েছে মাইক্রোসফট।
মাইক্রোসফট বলছে, ভারতীয় অঞ্চলের ভাষাগুলো অনলাইনে খুব বেশি তুলে ধরা হয় না। ভারতে ৪৪৭টি ভাষায় কথা বলা হয়। তবে শীর্ষ ৫০টি শীর্ষ ডিজিটাল ভাষার তালিকায় একটিও ভারতীয় ভাষা নেই। কিন্তু ইন্টারনেট ব্যবহারকারীর ৮ শতাংশ ভারতীয়।
মাইক্রোসফট ইন্ডিয়ার প্রধান পরিচালন কর্মকর্তা মিতুল প্যাটেল বলেছেন, প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে ভাষা যেন কোনো বাধা না হয়, সেটি নিশ্চিত করা হয়েছে। ১৫টি ভাষায় ই-মেইল তৈরির সুবিধা আধুনিক যোগাযোগ তৈরিতে তারই একটি পদক্ষেপ। এতে ই-মেইল ব্যবহার আরও সহজ হবে। যেসব ভাষা আন্তর্জাতিক এনকোডিং মান ইউনিকোড সমর্থন করে, সেগুলো যুক্ত হয়েছে। ইন্টারনেট আরও বেশি ভাষায় ব্যবহারোপযোগী করতে ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) প্রচেষ্টার সঙ্গী মাইক্রোসফট।
গত মাসেই মাইক্রোসফট কর্তৃপক্ষ তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা ও নিউরাল নেটওয়ার্কস ব্যবহার করে বাংলা, হিন্দি ও তামিল ভাষায় রিয়েল টাইম বা তাৎক্ষণিক অনুবাদসেবা চালু করেছে।

কালের খবর  ২২/২/১৮

 

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com