শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দালালদের দৌরাত্ম্যে অতিষ্ঠ সরকারি হাসপাতালে সেবা নিতে আসা রোগীরা! মা হাসপাতালে ভর্তি থাকায় প্রেমিকের সাথে ফুর্তি, পরবর্তীতে গণধর্ষণের শিকার। কালের খবর মির্জাপুরে স্বামীর মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ট্রাক চাপায় স্ত্রী নিহত। কালের খবর কর ন্যয্যতার দাবিতে ঢাকায় বাংলাদেশ কৃষক ফেডারেশনের সমাবেশ ও মানববন্ধন। কালের খবর আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে ৩য় বাংলাদেশের তাকরিম নতুন আইজিপি আব্দুল্লাহ আল-মামুন, র‌্যাব ডিজি খুরশীদ হোসেন। কালের খবর হামলাকারীদের চিহ্নিত করা হচ্ছে, বিচার হবে : খন্দকার মোশাররফ বাংলাদেশে ২০৩০ সালের মধ্যে সব খাতেই হবে অর্ধেক নারী কর্মী’ লাউ চাষে স্বাবলম্বী কেশবপুরে মতিউর। কালের খবর নওয়াপাড়া বন্দর সড়কে ১৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। কালের খবর
ডেমরা-যাত্রাবাড়ী সড়কের হানিফ ফ্লাইওভারের নিচের চারদিকে খানাখন্দে ভরা চলাচলে ভোগান্তি

ডেমরা-যাত্রাবাড়ী সড়কের হানিফ ফ্লাইওভারের নিচের চারদিকে খানাখন্দে ভরা চলাচলে ভোগান্তি

এম আই ফারুক, (ডেমরা), ঢাকা॥

খানাখন্দে ভরা এবড়োখেবড়ো সড়ক। ভাঙাচোরা রাস্তার বিভিন্ন স্থানে জমে আছে ময়লা পানি। বৃষ্টি হলে পানি জমে সড়ক হয়ে ওঠে জলাশয়। এ চিত্র রাজধানীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ী মোড় থেকে মেয়র হানিফ ফ্লাইওভার গেট কুতুবখালী ও মৃধাবাড়ি, কাজলা সড়ক, পোস্তখোলা সড়ক পর্যন্ত। বেহাল এ সড়কে যানবাহন চলাচলে প্রতিদিনই ঘটছে নানা দুর্ঘটনা। হেঁটে চলাও দায়। কার্পেটিং, পিচ ও পাথর উঠে বড় বড় খানাখন্দ দেখা দিয়েছে। যানবাহন চলে হেলেদুলে। ফলে চট্টগ্রাম, কুমিল্লা, মাওয়া সড়ক, সিলেটসহ দেশের দক্ষিণাঞ্চলের বাস-ট্রাকসহ বিভিন্ন যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

সরেজমিন দেখা যায়, যাত্রাবাড়ী মোড় থেকে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের নিচে চারদিকে এমনকি কুতুবখালী ও যাত্রাবাড়ী-ডেমরা সড়কের মৃধাবাড়ি পর্যন্ত সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কার ও মেরামতের অভাবে বেহাল অবস্থা। এ বর্ষায় সড়কের গর্তে জমে থাকা পানি আর কাঁদায় ভরপুর। এতে যানবাহনের পাশাপাশি সড়ক দিয়ে চলাচলকারী মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে। যাত্রাবাড়ী মাছের আড়তের সামনে সড়কের ওপর বসে মাছ বাজার। এতে পানি পড়ে সড়ক নোংরা ও ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাশাপাশি যানজট লেগেই তাকে।

যাত্রাবাড়ী পার্কের সামনে সড়কের ওপর ময়লা-আবর্জনার স্তূপ। যাত্রাবাড়ী মোড় থেকে মৃধাবাড়ি পর্যন্ত সড়কে রয়েছে অসংখ্য গর্ত। বৃষ্টি হলে হয় থকথকে কাদা, রৌদ্র থাকলে ধুলাবালি। এ সড়ক দিয়ে সিলেট, নরসিংদী, মাধবদী, রূপগঞ্জ, ডেমরা, কোনাপাড়া, স্টাফ কোয়ার্টার, সারুলিয়া, কাঁচপুর নারায়নগঞ্জ এলাকার বাস, মালবাহী ট্রাক, পিকআপ, সিএনজি, লেগুনা, রিকশাসহ শত শত যানবাহনের যাত্রী ও পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বৃহত্তর ডেমরার বাসিন্দাদের চলচলের প্রধান সড়ক এটি।

ঢাকা-চট্টগ্রাম ও যাত্রাবাড়ী-ডেমরা সড়কের একাধিক বাস ও ট্রাকচালক বলেন, সড়কে ছোট-বড় অসংখ্য গর্ত রয়েছে। চরম ঝুঁকি নিয়ে যানবাহন চালাতে হয়। বাস ও ট্রাক কাত-চিৎ হয়ে যায়। যাত্রাবাড়ী থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার হয়ে সুলতানা কামাল ব্রিজ পর্যন্ত সড়কের অধিকাংশ অংশ প্রশস্ত করা হয়নি। ফলে সরু সড়কে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬২ ওয়ার্ড কাউন্সিলর হাজী মোস্তাক আহমেদ বলেন, এ এলাকার বাসিন্দাদের চলাচলের প্রধান সড়ক এটি। এটির যাত্রাবাড়ী মোড় অংশে বেহাল দশা। রাজধানী ঢাকা থেকে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার দিয়ে যানবাহনে কাজলা আসা যায়, কাজলা থেকে যাওয়া যায় না। এতে বাসিন্দারা ফ্লাইওভারের পুরো সুফল ভোগ করতে পারছে না। এতে এ এলাকার বাসিন্দাদের দুর্ভোগ রয়েই গেছে। কাজলা থেকে ফ্লাইওভার দিয়ে যানবাহনে রাজধানীতে যাওয়ার ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম অনু বলেন, যাত্রাবাড়ী পার্কসংলগ্ন মোড় থেকে বিবিরবাগিচা ১ নম্বর গেট পর্যন্ত সড়ক খানাখন্দে ভরা। রৌদ্র হলে সড়কে ধুলাবালি আর বৃষ্টি হলে হাঁটু সমান কাদা হয়। এতে সড়ক দিয়ে যানবাহনসহ পথচারীদের চরম দুর্ভোগের শিকার হতে হয়।

মাতুয়াইল হাজী আবদুল লতিফ ভুইয়া বিশ্ববিদ্যালয় কলেজ গভর্নিং বডির সভাপতি মো. আবদুল রাকিব ভূইয়া বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ী চৌরাস্তা অংশটি ব্যস্ততম। এ সড়কটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল ৫-এর নির্বাহী প্রকৌশলী বলেন, দ্রুত সময়ে সড়কটি সংস্কার করা হবে।

 

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com