শুক্রবার, ০৫ অগাস্ট ২০২২, ০২:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাঘারপাড়ায় নতুন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান। কালের খবর বিএমএসএফ ঢাকা জেলার সদস্য গোলাম রাব্বানীর মরদেহ সোনারগাঁওয়ে উদ্বার। কালের খবর মাদকসেবিদের উৎপাত ঠেকাতে আখাউড়ায় তল্লাশি চৌকি বসছে। কালের খবর কুমিল্লায় সাংবাদিক জিতুকে হত্যার হুমকি, বাসায় প্রবেশ করে গুলিবর্ষণ। কালের খবর চট্টগ্রামে বিনা নোটিশে শতশত স্থাপনা ধ্বংস বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন জনজীবন ব্যাহত। কালের খবর দেবিদ্বারে ৩৩ টি প্রাইভেট হাসপাতাল- ডায়োগনেষ্টিক সেন্টারের ১৭ টি পরিদর্শন। কালের খবর মিরপুরের দারুসসালাম থানার এসআই রেজাউল করিম ও তার সোর্স ২০ পিস ইয়াবা দিয়ে ইমরানকে ফাঁসানোর অভিযোগ। কালের খবর সামান্য বৃষ্টিতেই ডেমরাসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা, দুর্ভোগে শিক্ষার্থীসহ পথচারী ডেমরার সারুলিয়া বাজারে ইজারাদার ছাত্রলীগ নেতা আরাফাত রহমান সুজনের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ চলনবিলে খাল বিল শুকিয়ে নেমে এসেছে বিপর্যয়। কালের খবর
শ্রীমঙ্গলে প্রকাশ্যে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন, প্রশাসন নিরব। কালের খবর

শ্রীমঙ্গলে প্রকাশ্যে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন, প্রশাসন নিরব। কালের খবর

 শ্রীমঙ্গল থেকে  আমিনুর রশীদ রুমান, কালের খবর : শ্রীমঙ্গলে প্রাণি ও পরিবেশের জন্য ক্ষতিকর নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা চলছে প্রকাশ্যেই। শ্রীমঙ্গলের বাজার ঘুরে দেখা যায়- পৌর শহরের স্টেশন রোডে, নুতন বাজার, হবিগঞ্জ সড়ক, মৌলভীবাজার সড়কের পাইকারি দোকান গুলোতে প্রকাশ্যেই নিষিদ্ধ পলিথিন ব্যবসা চলছে।

এছাড়াও শ্রীমঙ্গল উপজেলার ভৈরববাজার, সাতগাঁও বাজার, সিন্দুর খান বাজার, লচনা, শাহজী বাজার, মির্জাপুর, শমসেরগঞ্জ, বৌলাশীরসহ বিভিন্ন ছোট-বড় বাজারে প্রকাশ্যে দোকানে এসব মালামাল বিক্রি হচ্ছে। তাছাড়া উপজেলার ছোট বড় সব বাজারে, অলিগলির প্রতিটি দোকানেই মিলছে অবৈধ ঘোষিত পরিবেশ দূষণকারী পলিথিন।

স্থানীয় ও পরিবেশবাদীদের মতে প্রশাসনের নজরদারি বাড়ানো প্রয়োজন। নিষিদ্ধ এইচডিপিই (হাইয়ার ডেনসিটি পলি ইথালিন) পলিব্যাগ ব্যবহার মানুষের জীবনে মারাত্মক ক্ষতি করলেও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা নীরব থাকায় এই অবস্থার সৃষ্টি হচ্ছে।

দেশে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা নিষেধাজ্ঞা অমান্য করে পলিব্যাগ উৎপাদন করে বাজারজাত করছে। সেখান থেকে এনে শহর ও মফস্বলের ব্যবসায়ীরা প্রকাশ্যে হাটেবাজারে পলিথিন বিক্রি করছেন। অপচনশীল এই পলিথিন যত্রতত্র ফেলার কারণে পানি মাটি ও বাতাস দূষিত হয়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। মানুষ আক্রান্ত হচ্ছে নানা রোগ-ব্যাধিতে।

এছাড়াও নালা, নর্দমা, খালবিল যত্রতত্র ছড়িয়ে পড়ছে এতে পানি চলাচলে বাধাগ্রস্ত হয়ে জলজটের সৃষ্টি হচ্ছে। জমে থাকা পানিতে ব্যাকটেরিয়াসহ নানা রোগজীবাণু ছড়াছে। পলিথিন হাতের নাগালে পাওয়ার কারণে পরিবেশবান্ধব পাটের ব্যাগের ব্যবহার বাড়ছে না।
অতিরিক্ত লাভ থাকায় কিছুদিন পরপর জেল জরিমানা করলেও আবারো এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা নিষেধাজ্ঞা অমান্য করে প্রকাশ্যেই নিষিদ্ধ পলিথিন ব্যবসা চালিয়ে যাচ্ছে।
সংশ্লিষ্ট প্রশাসনের দ্রুত কঠোর ব্যবস্থা গ্রহনের দাবী স্থানীয়দের ও পরিবেশবাদীদের।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com