শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে লক্ষাধিক ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক। কালের খবর একুশের বই মেলায় রাজু আহমেদ মোবারকের ‘সত্য সুন্দরের সন্ধানে’ বইয়ের মোড়ক উন্মোচন। কালের খবর রাজধানীর ওয়ারী বিভাগে থানা পুলিশের অভিযানে ১৪ ছিনতাইকারী গ্রেফতার। কালের খবর বাঘারপাড়ায় কৃষকের ৩ লাখ টাকার কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা”। কালের খবর নদীর মাঝখানে গাছ পড়ে নড়াইলের সাথে বসুন্দিয়া-বাঘারপাড়ার যোগাযোগ বিচ্ছিন্ন” সাপাহারে তেঘরিয়া উচ্চ বিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন। কালের খবর অমর ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফয়জুর রহমান বাদল এমপি । কালের খবর সিরাজদিখান প্রেসক্লাব নির্বাচনে মোক্তার সভাপতি ও মাসুদ সম্পাদক নির্বাচিত হয়েছেন বিভিন্ন সংগঠনের অভিনন্দন। কালের খবর বাঘারপাড়ায় কোন ওয়াজ মাহফিল বন্ধ হবে না – বাগডাঙ্গা হাইস্কুল মাঠে বার্ষিক তাফসিরুল কোরআন মাহফিলে বললেন নেতৃবৃন্দ । মুশতাক-তিশাকে লিগ্যাল নোটিশ। কালের খবর
সিলেটে শক্ত মরণ কামড় বসিয়েছে করোনা , আতঙ্কিত সচেতন মহল। কালের খবর

সিলেটে শক্ত মরণ কামড় বসিয়েছে করোনা , আতঙ্কিত সচেতন মহল। কালের খবর

স্টাফ রিপোর্টার সৈয়দ সিরাজুল ইসলাম হাসান, কালের খবর :

সারা বিশ্বের অন্যান্য দেশের মতো এবার সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চলে শক্ত কামড় বসিয়েছে মরণব্যাধি কোভিড ১৯ করোনা। মাত্র ১২ ঘণ্টায় বেড়ে গেছেন ২৮ রোগী। বুধবার (১৩ মে) সকাল ৮টা পর্যন্ত সংখ্যাটি ছিলো ৩১৬, তবে ১২ ঘণ্টার ব্যবধানে সে সংখ্যা দাঁড়ালো ৩৪৪-এ। করোনার এমন রেকর্ড আক্রান্তে নতুন করে আতঙ্কিত হয়ে পড়েছেন সিলেট অঞ্চলের সর্বস্তরের মানুষ।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সিলেট-এর দৈনিক প্রতিবেদন অনুযায়ী- গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা ছিলো ৩১৬। তবে স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান গতকাল বিকেল ৪টার দিকে জানান, সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা জটের কারণে গত ৫ দিন থেকে সিলেট বিভাগের ৪ জেলার সন্দেহজনকদের শরীরের নমুনা সংগ্রহ করে ঢাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি এন্ড রেফারেল সেন্টারে পাঠানো হয়। বুধবার বিকেল ৩টায় ঢাকার সেই ল্যাবরেটরি ই-মেইলের মাধ্যমে জানায়, সিলেট বিভাগের ২২ জনের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাসের অস্তিত্ব। এর মধ্যে সিলেটের ৫, সুনামগঞ্জের ১২ ও হবিগঞ্জ জেলার ৫ জন। তবে এর মধ্যে ২ জন দ্বিতীয়বারের টেস্টে করোনা রোগী শনাক্ত হয়েছেন, তাই এ তালিকায় সিলেটে নতুন আক্রান্ত ২০ জন-ই ধরা হচ্ছে।

অপরদিকে গতকাল বুধবার রাত ৯টার দিকে সিলেট ওসমানী হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায় জানান- ওসমানীর পিসিআর ল্যাবে বুধবার মোট ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় নতুন করে আরো ৮ টি রিপোর্ট আসে পজেটিভ। আক্রান্ত ৮জনই মৌলভীবাজারের বাসিন্দা। আর নেগেটিভ রিপোর্ট আসে ৮৬ টি।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সিলেট সূত্র জানিয়েছে, বুধবারের ২৮ জনকে নিয়ে আজ বৃহস্পতিবার (১৪ মে) সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ৩৪৪। এর মধ্যে সিলেট জেলায় ১০৩, সুনামগঞ্জে ৬৭, হবিগঞ্জে ১১৮ ও মৌলভীবাজার জেলায় ৫৬ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি আছেন ১৩০ জন। সিলেটে ৩১, সুনামগঞ্জে ৩৪, হবিগঞ্জে ৬৪ ও মৌলভীবাজারে ১জন।

এদিকে, সিলেট বিভাগে করোনাকে সফলভাবে জয় করে হাসপাতাল থেকে ইতোমধ্যে বাড়ি ফিরেছেন ৬২ জন। এর মধ্যে সিলেটে ১৩, সুনামগঞ্জে ১৫ ও হবিগঞ্জে ৩৪ জন।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সিলেট-এর প্রতিবেদন সূত্রে আরও জানা গেছে, গত ১০/৩/২০২০ ইংরেজি তারিখ হতে আজ সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে ১০৭১৮ জনকে এবং কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে ৯৪১৬ জনকে। বর্তমানে হোম কোয়ারেন্টিনে অবস্থান করছেন ১৩০২ জন। এর মধ্যে সিলেটে ৩১০, সুনামগঞ্জে ৪৩৩, হবিগঞ্জে ২৩৩ ও মৌলভীবাজারে ৩২৬ জন।

বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতালে কোয়ারেন্টিনরত আছেন বিভাগের ২৩৩ জন। এর মধ্যে সিলেটে ৭৭, সুনামগঞ্জে ২৫, হবিগঞ্জে ১১৯ ও মৌলভীবাজারে ১২ জন। তারা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা হাসপাতাল এবং স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসাধিন।

সিলেট বিভাগে করোনা আজ পর্যন্ত কেড়ে নিয়েছে ৬ জনের প্রাণ। এর মধ্যে সিলেটে ৩, হবিগঞ্জে ১ ও মৌলভীবাজারে ২ জন। তবে সুনামগঞ্জে এ পর্যন্ত করোনায় কোনো মৃত্যু নেই বলে জানা যায়।

প্রসঙ্গত, এবার হঠাৎ লাফ দিয়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় সিলেটবাসীকে ঘিরে ধরা আতঙ্ক আরো বহুগুণ বাড়িয়ে দিয়েছে নগরের ২টি মার্কেট ও বেশ কিছু দোকান-পাট। যেগুলো খোলা রেখে স্বাস্থ্যবিধি না মেনে ও শারীরিক দূরত্ব বজায় না রেখে চলছে প্রতিদিন কেনাবেচা। এতে সিলেটে ঘটতে পারে চরম বিপর্যয়- এমনটাই আশঙ্কা করছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলে জানা যায়।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com