সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ঠিকাদারদের সাথে লিরা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ”র মতবিনিময় সভা-সম্পন্ন। কালের খবর গণপূর্তের নির্বাহী প্রকৌশলী আমান উল্লাহ বিরুদ্ধে কাজ না করেই সরকারি বরাদ্দের কোটি কোটি টাকা আত্মসাৎতের অভিযোগ!। কালের খবর স্ত্রীর যৌতুক মামলায়,ব্যাংক কর্মকর্তা রাশেদের শেষ রক্ষা মিলেনি বাকলিয়া থানা পুলিশের হাতে গ্রেফতার। কালের খবর নবীনগর থানা প্রেস ক্লাবের ত্রি-বার্ষিক সম্মেলনে কমিটি গঠন, সভাপতি মোঃ জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক মমিনুল হক রুবেল। কালের খবর ব্রাহ্মণবাড়িয়ায় অনিয়মের অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বরখাস্ত। কালের খবর ঘিওরে কৃষকদের মানববন্ধনে নিয়মিত বর্ষা ও জলবায়ু সুবিচারের জোরালো দাবি। কালের খবর বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরেই চট্টগ্রামের অভূতপূর্ব উন্নয়ন : খোরশেদ আলম সুজন। কালের খবর “ইন্টারন্যাশনাল প্রেস ক্লাব এন্ড হিউম্যান রাইটস” এর কেন্দ্রীয় কমিটির চূড়ান্ত প্রার্থিতা গ্রহণ। কালের খবর জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষক মদপান করে সাজা ভোগ করায় এলাকায় ক্ষোভ। কালের খবর ময়মনসিংহ বিআরটিএ টাকা ছাড়া কাজ করেন না সহকারী পরিচালক এস এম ওয়াজেদ, সেবাগ্রহীতারা অসন্তোষ। কালের খবর
সৈয়দপুরের ইটভাটাগুলোতে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে শিশু ও কিশোর শ্রমিক। কালের খবর

সৈয়দপুরের ইটভাটাগুলোতে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে শিশু ও কিশোর শ্রমিক। কালের খবর

নীলফামারী, কালের খবর : নীলফামারীর সৈয়দপুরের ইটভাটাগুলোতে শিশুশ্রম বন্ধ হচ্ছে না। সস্তা ও সহজে এসব শিশু ও কিশোর শ্রমিক মেলায় ভাটা মালিকরা তাদের কাজে লাগাচ্ছেন। উপজেলার ৫টি ইউনিয়নে ৩৪টি ইটভাটায় কম-বেশি এসব শ্রমিক জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে।

উপজেলার সবচেয়ে বেশি ইটভাটা রয়েছে উপজেলার কামারপুকুর ইউনিয়নে। এখানে ২২টির মতো ইটভাটা রয়েছে। এসব ইটভাটায় কর্মরত শ্রমিকদের সঙ্গে তাদের ছোট ছেলে-মেয়েরাও কাজ করছে। কাঁচা ইট তৈরি, পরিবহন, ইট তৈরির কাঁদা বহন, ইট শুকানো ইত্যাদি কাজ করছে শিশু শ্রমিকরা। বিনিময়ে তারা মজুরি হিসেবে পাচ্ছে মাত্র ২০ টাকা।

এ প্রসঙ্গে কামারপুকুরের এক ইটভাটা মালিক ছাবেদুল ইসলাম জানান, আমরা শিশু-কিশোরদের দিয়ে ইটভাটায় কাজ করাতে চাই না। কিন্ত ভাটায় কাজ করা শ্রমিকরা অভাবের কারণে দুটো পয়সা বেশি পাওয়ার আশায় তাদের ছোট ছেলেদের এনে ভাটার কাজে লাগান।

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ জানান, এ সংক্রান্ত আইন রয়েছে তবে তা এখনও গেজেটভুক্ত না হওয়ায় সে অনুযায়ী আইন প্রয়োগ করা সম্ভব নয়। কিন্তু তারপরও যদি আমরা ইটভাটার বিরুদ্ধে আইন অমান্যের কোনো অভিযোগ পাই তাহলে ব্যবস্থা গ্রহণ করবো। বিশেষ করে শিশু শ্রম বিষয়ে।

গেল বছর ২৫ জানুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামে ভাটায় কয়লা বোঝাই ট্রাক উল্টে ঘুমন্ত ১৩ শ্রমিক নিহত হয়। নিহত শ্রমিকদের মধ্যে ছিল ১০ স্কুলছাত্র। এদের বাড়ি ছিল নীলফামারী জেলার জলঢাকা উপজেলার নিজবাড়ি ও আরাজি শিমুলবাড়ি গ্রামে। এক বছর অতিবাহিত হলেও আজও নিহতের স্বজনদের চোখে-মুখে শুন্যতার ছাপ।

অভাব-অনটনের সংসারে পড়াশোনার খরচ আর এক শ্রেণির ভাটা সর্দারের প্রলোভনে পরে বাবা-মায়ের অজান্তে কুমিল্লার চৌদ্দগ্রামের একটি ভাটায় কাজ করতে গিয়েছিল ১১ স্কুলছাত্র। এদের মধ্যে ছিল মীরগঞ্জহাট উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ৭ সহপাঠী। প্রকৃতির ডাকে সাড়া দিতে বের হয় কৃষ্ণ রায়। ভাগ্যক্রমে সে বেঁচে গেলেও সহপাঠীদের জন্য মন কেঁদে ওঠে তার।

এবারো এ দুটি গ্রাম এবং পাশের গ্রাম থেকে অর্ধশতাধিক শ্রমিক কুমিল্লার ওই ভাটাসহ দেশের বিভিন্ন ভাটায় কাজ করছে। রয়েছে স্কুলছাত্র ও কম বয়সী বালকেরা। অভাবের সময় ভাটা সর্দারের দেওয়া আগাম শ্রমবিক্রির টাকা পরিশোধ করতে বাধ্য হয়ে ভাটা শ্রমিকের কাজ করতে হয় বাবার সঙ্গে তাদের।

এলাকাবাসীর অভিযোগ, এতো বড় দুর্ঘটনার পরেও ওই ভাটা চালু রয়েছে কিভাবে? অপরদিকে স্কুল শিক্ষকদের দাবি, এবার গরীব ছাত্ররা ঝুঁকিপূর্ণ এসব কাজে গেলেও তাদের তৎপরতায় সে সংখ্যা কম।

নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী জানান, স্কুলছাত্র বা শিশুদের দিয়ে কাজ করানো হলে সেসব ভাটা মালিকদের লাইসেন্স নবায়ন করা হবে না।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com