বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর
গোদাগাড়ীতে অবৈধ পন্থায় ঋণ কার্যক্রম, দেখার যেন কেউ নেই । কালের খবর

গোদাগাড়ীতে অবৈধ পন্থায় ঋণ কার্যক্রম, দেখার যেন কেউ নেই । কালের খবর

রাজশাহী প্রতিনিধি, কালের খবর : রাজশাহীর গোদাগাড়ীতে গড়ে উঠেছে কথিত এনজিও নামক স্তম্ভ।অবৈধ সুদের ব্যাবসা,চাকুরীর বিনিময়ে অর্থ আদায় সহ নানান অনিয়মের কারখানা হিসেবে গড়ে উঠেছে এনজিও গুলো।ঋণ প্রদানের সময় চুক্তি পত্রে ১৫% সুদের হার থাকলেও বাৎসরিক হিসেব শেষে আদায় করা হয় ৪০% সুদ।অসহায়, অবুজ লোকদের নির্দিষ্ট করে এনজিও গুলো ঋণ প্রদান করে থাকে যেন তারা সুদের হার বুজতে না পারে।হতদরিদ্র ও অসহায় মানুষ গুলো কষ্ট লাঘবের জন্য এই ঋণ নিয়ে থাকলেও ক্রমে আরও অভাবগ্রস্থ হয় মানুষ গুলো।

সমবায় অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশন নিয়ে এই ঋণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন স্বনির্ভর বাংলাদেশ নামক একটি কথিত এনজিও।যার নিবন্ধন নং ১২৭৮/১৮ ও সূচনা হয় ২০১৮ সাল থেকে।সাইনবোর্ডে গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লেখা থাকলেও উন্নয়নের নামে গরীবের কাঁধে পা দিয়ে রাতারাতি উপরে উঠছে তারা।নিঃস্ব করে দিচ্ছে অসহায় মানুষদের।
চাকুরী দিয়ে প্রতিটি কর্মীর কাছে গুনে নিচ্ছেন লক্ষ টাকা।

স্বনির্ভর বাংলাদেশের চেয়ারম্যান গোলাম রাব্বানীর কাছে কেন অবৈধ পন্থায় ঋণ কার্যক্রম চালাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, চালাচ্ছি তাতে কি হয়েছে এমন ভাষা প্রয়োগ করেন।সবাই চালাচ্ছে তাই আমিও চালাচ্ছি তাতে আপনাদের কি?আমাকে সমবায় কর্মকর্তা অনুমতি দিয়েছে তাই সুদের ব্যাবসা করছি।

সমবায় অফিসার বলেন,শুধুমাত্র সংগঠনের সদস্যদের মাঝে ঋণ বিতরণ করতে পারবে। বাইরে ঋণ দেওয়া তো আমাদের নীতিমালায় নেই।তারা কি করে বাইরে ঋণ প্রদান করে?

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com