সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:১৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র ফুডপ্যাক বিতরণ। কালের খবর বন্যা দুর্গত মানুষের পাশে জগন্নাথপুর থানা পুলিশ। কালের খবর খ্যাতিমান সাংবাদিক সানাউল্লাহ নূরীর মৃত্যুবার্ষিকী। কালের খবর কুষ্টিয়ায় এশিয়ান টিভির প্রতিনিধির ওপর সন্ত্রাসী হামলা। কালের খবর জগন্নাথপুরে অব্যাহত ভারী বর্ষণ ও ঢলের পানিতে বড় বন্যার শঙ্কা। কালের খবর সম্পত্তি ও জানমালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা। কালের খবর জগন্নাথপুর বন্যার প্রভাবে হাটভর্তি গরু, ক্রেতা কম !! কালের খবর রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ : অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। কালের খবর মুরাদনগরে  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। কালের খবর বাঘারপাড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের অর্থায়নে এক,শত শিক্ষার্থী কে বাইসাইকেল প্রদান। কালের খবর
গোদাগাড়ীতে অবৈধ পন্থায় ঋণ কার্যক্রম, দেখার যেন কেউ নেই । কালের খবর

গোদাগাড়ীতে অবৈধ পন্থায় ঋণ কার্যক্রম, দেখার যেন কেউ নেই । কালের খবর

রাজশাহী প্রতিনিধি, কালের খবর : রাজশাহীর গোদাগাড়ীতে গড়ে উঠেছে কথিত এনজিও নামক স্তম্ভ।অবৈধ সুদের ব্যাবসা,চাকুরীর বিনিময়ে অর্থ আদায় সহ নানান অনিয়মের কারখানা হিসেবে গড়ে উঠেছে এনজিও গুলো।ঋণ প্রদানের সময় চুক্তি পত্রে ১৫% সুদের হার থাকলেও বাৎসরিক হিসেব শেষে আদায় করা হয় ৪০% সুদ।অসহায়, অবুজ লোকদের নির্দিষ্ট করে এনজিও গুলো ঋণ প্রদান করে থাকে যেন তারা সুদের হার বুজতে না পারে।হতদরিদ্র ও অসহায় মানুষ গুলো কষ্ট লাঘবের জন্য এই ঋণ নিয়ে থাকলেও ক্রমে আরও অভাবগ্রস্থ হয় মানুষ গুলো।

সমবায় অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশন নিয়ে এই ঋণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন স্বনির্ভর বাংলাদেশ নামক একটি কথিত এনজিও।যার নিবন্ধন নং ১২৭৮/১৮ ও সূচনা হয় ২০১৮ সাল থেকে।সাইনবোর্ডে গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লেখা থাকলেও উন্নয়নের নামে গরীবের কাঁধে পা দিয়ে রাতারাতি উপরে উঠছে তারা।নিঃস্ব করে দিচ্ছে অসহায় মানুষদের।
চাকুরী দিয়ে প্রতিটি কর্মীর কাছে গুনে নিচ্ছেন লক্ষ টাকা।

স্বনির্ভর বাংলাদেশের চেয়ারম্যান গোলাম রাব্বানীর কাছে কেন অবৈধ পন্থায় ঋণ কার্যক্রম চালাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, চালাচ্ছি তাতে কি হয়েছে এমন ভাষা প্রয়োগ করেন।সবাই চালাচ্ছে তাই আমিও চালাচ্ছি তাতে আপনাদের কি?আমাকে সমবায় কর্মকর্তা অনুমতি দিয়েছে তাই সুদের ব্যাবসা করছি।

সমবায় অফিসার বলেন,শুধুমাত্র সংগঠনের সদস্যদের মাঝে ঋণ বিতরণ করতে পারবে। বাইরে ঋণ দেওয়া তো আমাদের নীতিমালায় নেই।তারা কি করে বাইরে ঋণ প্রদান করে?

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com