শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরার কালিগঞ্জে এন্টিবায়োটিক ব্যবহার করে পশুদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। কালের খবর সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর
মতলবে চলছে খাল দখলের প্রতিযোগিতা !! দেখার যেনো কেউ নেই। কালের খবর

মতলবে চলছে খাল দখলের প্রতিযোগিতা !! দেখার যেনো কেউ নেই। কালের খবর

মোঃ তপছিল হাছান, কালের খবর : চাঁদপুর মতলবে প্রতিযোগিতা দিয়ে চলছে খাল দখল। প্রভাবশালীদের ছত্রছায়ায় খালের দু’পাড় ভরাট করে গড়ে তোলা হচ্ছে নানা স্থাপনা। এতে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টির কারণে চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে পৌরসভার বাসীদের ও অঙ্গী কান্ডো ঘটিলে পানি উত্যালন করার মতোন কোনো জাগা নেই।

ধনাগোদা নদী থেকে উৎপত্তি চাঁদপুরের মতলব খাল। এক সময় নদীর মতোই প্রশস্ত ও প্রবহমান ছিলো এটি। চলাচল করতো বিভিন্ন নৌযান। তবে কালের বিবর্তনে জৌলুস হারিয়ে ক্রমেই সরু হয়ে যাচ্ছে খালটি। দখলদারদের দৌরাত্ম্যে বন্ধ হতে চলেছে পানি প্রবাহ। খালের দু’তীর ভরাট করে প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে গড়ে তোলা হয়েছে অসংখ্য স্থাপনা। এ অবস্থায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টিসহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা পৌরবাসীর।

নিচের ছবিটি মতলব (দঃ) এর এক নাম্বার ব্রিজ থেকে তোলা। ঐ এলাকার বাসিন্দারা বলেন, যতো রিপোর্ট-ই করেন কিছুই হবেনা। কারন খাল দখলকারীরা অনেক পাওয়ারফুল উপরে লোকজন আছে, কিন্তু সমাজের কিছু মানুষ বলে যে বাংলাদেশে সমাজ আছে কিন্তু দেখার জন্য কেউ নেই ।

‘খালের দুই পাশ ভরাট হয়ে যাওয়ার পর খালটি সরু হয়ে গেছে। যার ফলে রোগীদের আসা যাওয়ার ক্ষেত্রে খুব বাধাগ্রস্ত হচ্ছে। আর এর জন্য খালের নাব্যতা বজায় রাখা খুব জরুরী।’

দীর্ঘ ১৫ কিলোমিটারের এই খালটি মতলব পৌরসভাসহ আশপাশের বিভিন্ন এলাকার পানি নিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনের একমাত্র ব্যবস্থা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com