সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রথম ধাপের ১৬১ ইউপি নির্বাচনের প্রচারণা শেষ। কালের খবর যশোরে গ্রাম ডাক্তার কল্যান সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত। কালের খবর শিক্ষামন্ত্রীর অনুষ্ঠানে হট্টগোল : মন্ত্রী চলে যাওয়ার পর রাগ উগড়ে দিলেন এমপি মনু। কালের খবর বীর মুক্তিযোদ্ধা ছাত্রনেতা শাহাজুল আলমের ৪৬তম মৃত্যার্ষিকী। কালের খবর মানিকগঞ্জে ব্যবসায়ীকে মারধর, দোকানপাট বন্ধ রেখে ব্যবসায়ীদের প্রতিবাদ। কালের খবর পুলিশ চাইলে সব পারে- দুই ঘন্টায় হারানো মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র উদ্ধার। কালের খবর সখীপুরে টিনের বেড়া কেটে দোকানের মালামাল লুট। কালের খবর অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে অনুষ্ঠান বর্জন সাংবাদিকদের। কালের খবর সিরাজগঞ্জে চলনবিলে শামুক-ঝিনুক নিধন করছে অসৎ ব‍্যবসায়ীরা। কালের খবর। মানিকগঞ্জের সিংগাইরে ইউপি চেয়ারম্যনের বিরুদ্ধে নারীকে ধর্ষন ও গর্ভপাত ঘটানোর অভিযোগ। কালের খবর
মতলবে চলছে খাল দখলের প্রতিযোগিতা !! দেখার যেনো কেউ নেই। কালের খবর

মতলবে চলছে খাল দখলের প্রতিযোগিতা !! দেখার যেনো কেউ নেই। কালের খবর

মোঃ তপছিল হাছান, কালের খবর : চাঁদপুর মতলবে প্রতিযোগিতা দিয়ে চলছে খাল দখল। প্রভাবশালীদের ছত্রছায়ায় খালের দু’পাড় ভরাট করে গড়ে তোলা হচ্ছে নানা স্থাপনা। এতে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টির কারণে চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে পৌরসভার বাসীদের ও অঙ্গী কান্ডো ঘটিলে পানি উত্যালন করার মতোন কোনো জাগা নেই।

ধনাগোদা নদী থেকে উৎপত্তি চাঁদপুরের মতলব খাল। এক সময় নদীর মতোই প্রশস্ত ও প্রবহমান ছিলো এটি। চলাচল করতো বিভিন্ন নৌযান। তবে কালের বিবর্তনে জৌলুস হারিয়ে ক্রমেই সরু হয়ে যাচ্ছে খালটি। দখলদারদের দৌরাত্ম্যে বন্ধ হতে চলেছে পানি প্রবাহ। খালের দু’তীর ভরাট করে প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে গড়ে তোলা হয়েছে অসংখ্য স্থাপনা। এ অবস্থায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টিসহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা পৌরবাসীর।

নিচের ছবিটি মতলব (দঃ) এর এক নাম্বার ব্রিজ থেকে তোলা। ঐ এলাকার বাসিন্দারা বলেন, যতো রিপোর্ট-ই করেন কিছুই হবেনা। কারন খাল দখলকারীরা অনেক পাওয়ারফুল উপরে লোকজন আছে, কিন্তু সমাজের কিছু মানুষ বলে যে বাংলাদেশে সমাজ আছে কিন্তু দেখার জন্য কেউ নেই ।

‘খালের দুই পাশ ভরাট হয়ে যাওয়ার পর খালটি সরু হয়ে গেছে। যার ফলে রোগীদের আসা যাওয়ার ক্ষেত্রে খুব বাধাগ্রস্ত হচ্ছে। আর এর জন্য খালের নাব্যতা বজায় রাখা খুব জরুরী।’

দীর্ঘ ১৫ কিলোমিটারের এই খালটি মতলব পৌরসভাসহ আশপাশের বিভিন্ন এলাকার পানি নিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনের একমাত্র ব্যবস্থা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com