শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
খাগড়াছড়ি-রাঙামাটিতে সংঘর্ষ : তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের। কালের খবর ছোট চাকরি করেও কোটিপতি মানিকগঞ্জের শামীম। কালের খবর যশোরে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ৯৫ টি। কালের খবর খাগড়াছড়িতে সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ ৪। কালের খবর সাব-রেজিস্ট্রি অফিসে তিন আমলেই দাপটের সঙ্গে রাজত্ব করেছেন নুরে আলম ভূঁইয়া। কালের খবর অবৈধ ৩৪৯১টি ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা। কালের খবর নবীনগর সরকারি কলেজে ডিজিটাল হাজিরা চালু। কালের খবর দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম। কালের খবর মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যা : দোষীদের বিচারের দাবীতে মানববন্ধন। কালের খবর জনগণের সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত আমাদের গণতান্ত্রিক আন্দোলন বন্ধ করা যাবে না : দুদু। কালের খবর
বিপন্ন মানবতা, পাশে মানবিক বাংলাদেশ। কালের খবর

বিপন্ন মানবতা, পাশে মানবিক বাংলাদেশ। কালের খবর

এম আই ফারুক আহমেদ, কালের খবর :
আগ্রাসী বন্যায় ভয়াবহ বির্পযয় নেমে এসেছে দেশের ১১ জেলার অন্তত ৫০ লাখ মানুষের জীবনে।  বিশেষ করে পুরো ফেনী জেলা যেন এক অচেনা নগরী। প্রিয় জন হারানোর পাশাপাশি  ধ্বংস হয়ে গেছে বসতবাড়ি, আসবাব পত্র, জমির ফসল। প্রাণ হারিয়েছে গবাদি পশু। পানিতে ভেসে গেছে পুকুরের মাছ।  ভাসিয়ে নিয়ে গেছে বেঁচে থাকার অবলম্বন দোকানের পণ্য। সব কিছু হারিয়ে গেছে মুহুর্তের মধ্যে। সাজানো গোছানো জীবন তছনছ হয়ে গেছে আগ্রাসী বন্যার ছোবলে। নেমে এসেছে মানবিক বির্পযয়। তবে এই বিপন্ন মানবতার পাশে এসে দাড়িয়েছে দেশের  লাখো মানবিক মানুষ। দল মত, জাতি ধর্ম বর্ন নির্বিশেষে ফেনী সহ দেশের ১২ জেলার বিপন্ন মানবতার সাহায্যে এগিয়ে এসেছে অগনিত সংগঠন।এই যেন বিপন্ন মানবতার পাশে পুরো মানবিক বাংলাদেশ।
সেনা-নৌ-বিমান, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি  দেশের বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, ধর্মীয়, স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে গত দুই দিন ধরে  উদ্ধার অভিযান পারিচালনার পাশাপাশি ব্যাপক ত্রাণ তৎপরতা চালানো হচ্ছে ।
রাজনৈতিক দল গুলোর মধ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, বাংলাদেশ জামায়াতে ইসলাম ও ইসলামী আন্দোলন বাংলাদেশ গত তিনদিন ধরে ব্যাপক ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালাচ্ছে। ৫ আগষ্ট গণ আন্দোলনের নেতৃত্ব দেওয়া সংগঠন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে কেন্দ্রীয় ভাবে ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে ত্রাণ ও অর্থ সংগ্রহ করে ফেনী সহ ১০ জেলায় ব্যাপক ত্রাণ তৎপরতা ও উদ্ধার কাজ পরিচালনা করা হচ্ছে।
এছাড়া প্রতিকুল পরিস্থিতিতে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের  নেতাকর্মীরা  বন্যা দূর্গত এলাকায় ত্রাণ ও উদ্ধার তৎপরতায় অংশ নেওয়ার সংবাদ আওয়ামী লীগের অফিসিয়াল ফেইসবুক সুত্রে জানা গেছে। এছাড়া জাতীয় পার্টি , গণঅধিকার পরিষদ, কমিউনিস্ট পার্টি, বাসদ, গনসংহতি আন্দোলন, এবি পার্টি, বিপ্লবী ওর্য়ার্কাস পার্টি,  নাগরিক ঐক্য , খেলাফস মজলিস, জমিয়তে উলামা, খেলাফতে আন্দোলন, ইসলামী ঐক্যজোট সহ আরো  কয়েকটি রাজনৈতিক দল ফেনী সহ বন্যা কবলিত বিভিন্ন জেলা-উপজেলা  ত্রাণ সামগ্রী বিতরণ করছে।
রাজনৈতিক সংগঠনের পাশাপাশি দেশের  বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকেও উদ্ধার কাজ ও ত্রাণ তৎপরতা চালানো হচ্ছে। বিশেষ করে হেফাজতে ইসলাম বাংলাদেশ, আহলে সুন্নতঅল জামায়াত, অঞ্জুমান মফিদুল ইসলাম, ইসকন বাংলাদেশ, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান কল্যান ফ্রন্ট, সার্ক কালচারাল সোসাইটি, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ হিন্দু মহাজোট, সনাতনী স্বেচ্ছাসেবী ফাউন্ডেশন, বাংলাদেশ সনাতন পার্টি,  হিন্দু জাগরণ মঞ্চ, বাংলাদেশ হিন্দু পরিষদসহ অগনিত ধর্মীয় সংগঠন  বানভাসী মানুষের পাশে দাড়িয়েছে ত্রাণ সামগ্রী নিয়ে। চালাচ্ছে উদ্ধার তৎপরতা। এছাড়া ব্যাক্তিগত পর্যায়ে অনেক ধর্মীয় বক্তা ও সাধারণ মানুষ, ব্যাবসায়ী, শিল্পপতি, শিল্পী, সাংবাদিক, রাজনৈতিক কর্মী, শিক্ষক, সিকিৎসক, সরকারী বেসরকারী চাকরীজীবী ও  বিভিন্ন শ্রেনী পেশার মানুষ বিপন্ন মানবতার পাশে এসে দাড়িয়েছে।
অপর দিকে ত্রাণ সহযোগীতা পাঠানোর জন্য আমেরিকা, যুক্তরাজ্য, কানাভা সহ পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা সাহায্যের হাত বাড়িয়েছে বিপন্ন মানবতার কল্যানে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোনিয়া রাজ্য ভিত্তিক বাংলাদেশী ছাত্রছাত্রীদের সংগঠন বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এসোসিয়েশন  অব ক্যালিফোর্নিয়ার পক্ষ থেকে বাংলাদেশে বন্যা কবলিত মানুষের  সহায়তার জন্য উদ্যোগ  গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।
গত কয়েকদিনে দেশের ১১টি জেলা বন্যা প্লাবিত আছে। জেলা গুলো হলো ফেনী চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, সিলেট, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি এবং কক্সবাজার ।  তবে ফেনী জেলার প্রায় সব কটি উপজেলা বন্যার ভয়াবহতা বেশি। এই জেলায় হাজার হাজার মানুষ এখনো আটকে আছে উচু বাড়িতে বা অন্য কোনো সরকারী ভবনে। তাদের উদ্ধারে  হেলিকপ্টার দিয়ে প্রাণপণ চেষ্টা করছে সেনা, নৌ, ও বিমানবাহিনী। এছাড়া র‌্যাবের পক্ষ থেকেও হেলিকপ্টার দিয়ে উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে। ফায়ার সার্ভিস, পুলিশ  সহ  স্থানীয় প্রশাসনের  পক্ষ থেকে উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com