সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আগুন পুড়ছে সুন্দরবন, নেভানোর আপ্রাণ চেষ্টা। কালের খবর জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক – শিপ্রা রানী দে। কালের খবর জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্যকে ফুলেল শুভেচ্ছা জানান তারুণ্যের অহংকার আবিদ হাসান রুবেল। কালের খবর কক্সবাজারে সাইফুল বাহিনীর প্রধান গ্রেপ্তার। কালের খবর তাড়াশে ইরি বোরো ধান কাটা শুরু। কালের খবর কাজ করতে গিয়ে বাড়িতে ফিরলো শ্রমিকের লাশ!। কালের খবর কুষ্টিয়ায় পানি সংকটে খাদ্য উৎপাদনে বিপর্যয়ের শঙ্কা। কালের খবর ডেমরায় ৬৭ নং ওয়ার্ডের মেহনতি মানুষের মাঝে খাবার পানি, স্যালাইন বিতরণ করেন জননেতা তৌফিকুর রহমান শাওন। কালের খবর যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা। কালের খবর সাতক্ষীরায় মহান মে দিবস উপলক্ষে র‍্যালী। কালের খবর
পরিবেশ দূষণের দায়ে ৩৮ প্রতিষ্ঠানকে প্রায় দুই কোটি টাকা জরিমানা

পরিবেশ দূষণের দায়ে ৩৮ প্রতিষ্ঠানকে প্রায় দুই কোটি টাকা জরিমানা

কালের খবর প্রতিবেদক :

পরিবেশ দূষণের দায়ে ৩৮ প্রতিষ্ঠানকে এক কোটি ৪২ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং। অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে গত মাসে মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের একটি প্রতিনিধি দল ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ বিভিন্ন জেলায় ডাইং, ওয়াশিং, বোর্ড মিল, প্রিন্টিং ও নিটিং কারখানা, ভুসির মিল, পাওয়ার জেনারেশন, ব্যাটারি, ফোম ও প্লাস্টিক কারখানা এবং ইটভাটা পরিদর্শন করে।

এ সময় তারা দেখতে পান তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) নির্মাণ ব্যতীত অথবা ইটিপি বন্ধ রেখে অথবা ত্রুটিপূর্ণ ইটিপিতে কারখানা পরিচালনার মাধ্যমে সরাসরি তরল বর্জ্য নির্গমন করে মারত্মক পরিবেশ দূষণ করছে প্রতিষ্ঠানগুলো। এ ছাড়া অবস্থানগত বা পরিবেশগত ছাড়পত্র ছাড়াই কোনো কোনো কারখানা ও ইটভাটা পরিচালনা করছে।

পরে পরিবেশ দূষণের দায়ে নোটিশের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোকে এনফোর্সমেন্ট উইংয়ে তলব করে শুনানি শেষে তাদের জরিমানা করা হয়। পরিবেশ সংরক্ষণ বিধিমালা অনুযায়ী তাদের নির্ধারিত মানমাত্রার মধ্যে রেখে ইটিপি পরিচালনার নির্দেশ দেয়া হয়। এ ছাড়া ইট তৈরি ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য না হলে তা উপযুক্ত বা পরিবেশবান্ধব স্থানে স্থানাস্তর করে ছাড়পত্র গ্রহণ ও পরিচালনার নির্দেশ দেয়া হয়।

কালের খবর/১৮

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com