রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় নিহত দুই। কালের খবর তারুণ্যের অহংকার ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আবিদ হাসান রুবেল নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। কালের খবর এক দফার আন্দোলনকে ব্যর্থ করতে বর্তমান যুবদল সরকারের সাথে আঁতাত করেছিল : অভিযোগ সাবেক নেতাদের। কালের খবর রোববার ৫ নির্দেশনায় খুলছে স্কুল-কলেজ, , বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক। কালের খবর সিরাজগঞ্জে খিরা চাষে লাভবান কৃষক, খিরা যাচ্ছে সারাদেশে। কালের খবর তীব্র গরমে পথচারীদের সুপেয় পানি সরবরাহ করছে ফায়ার সার্ভিস। কালের খবর সাতক্ষীরার কালিগঞ্জে এন্টিবায়োটিক ব্যবহার করে পশুদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। কালের খবর সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর
শিশুদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে’

শিশুদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে’

কালের খবর প্রতিবেদন :

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শিশু শ্রম দূরীভূত করে তাদেরকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ বুধবার ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইউনিসেফ আয়োজিত দুদিনব্যাপী ‘সাউথ এশিয়া পার্লামেন্টারিয়ান প্লাটফরম ফর চিলড্রেন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন।

শিশু অধিকার রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি করতে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, এ অঞ্চলের একদেশ অন্যদেশের সাথে অভিজ্ঞতা বিনিময় করে শিশু দারিদ্র্য কমিয়ে আনার ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারে।

সংসদ সদস্যগণ শিশুদের অধিকার সুরক্ষায় গূরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন উল্লেখ করে তিনি বলেন, শিশুদের উন্নয়নে সংসদ সদস্যগণ সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে ফলপ্রসূ পদক্ষেপ নিতে পারেন। বিশেষ করে মহিলা ও শিশু বিষয়ক, শিক্ষা, প্রাথমিক শিক্ষা ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিগুলো শিশু দারিদ্র্য কমিয়ে আনতে সুপারিশমালা প্রণয়ন করতে পারে।

স্পিকার বলেন, শিশু বান্ধব বাজেট প্রণয়নের মাধ্যমে ঝরেপড়া শিশুদের নগদ অর্থ প্রণোদনা দিয়ে বিদ্যালয়মূখী করা যেতে পারে। ফলশ্রুতিতে শিশু শ্রম হ্রাস পাবে এবং সামগ্রিক দারিদ্র্য উন্নয়ন সূচকের উন্নতি হবে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার্থীদের মাঝে বছরের শুরুতেই বিনামূলে বই বিতরণ করছে। দরিদ্র ও মেধাবী বিশেষ করে নারী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করছে। মিডডে মিল চালুকরণ, ল্যাকটেটিং মাদার ভাতা, প্রসূতিকালীন ছুটি প্রভৃতি নিশ্চিতকরণের মাধ্যমে মহিলা ও শিশুদের অধিকার বাস্তবায়নে ভূমিকা রাখছে।

তিনি বলেন, সুস্থ্য শিশু পাওয়ার পূর্ব শর্ত হলো মায়েদের পুষ্টির নিশ্চয়তা।

কেননা গর্ভবতী মায়েদের পুষ্টি গর্ভাবস্থায় শিশুদের প্রাথমিক বিকাশে সহায়তা করে, যা সুস্থ শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ।
ইউনিসেফ এর দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডেপুটি ডিরেক্টর ফিলিপ কোরি’র সঞ্চালনায় দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মিজ জেন গফ ও সার্ক-এর সোশ্যাল অ্যাফেয়ার্স ডিরেক্টর রিশফা রাশেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে বাংলাদেশসহ সার্কভুক্ত দেশসমূহের সংসদ সদস্যগণ এবং সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশ নিচ্ছেন।

…………দৈনিক কালের খবর

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com