রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর সাতক্ষীরায় দাবিকৃত চাঁদা না পেয়ে ইয়াছিন আলীকে কুপিয়ে জখম। কালের খবর সাতক্ষীরার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল। কালের খবর শাহজাহান আবদালীর সংক্ষিপ্ত পরিচিতি। কালের খবর নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়। কালের খবর মাটিরাঙ্গার অপরাধ আখড়া রাজধানীর অভিজাত এলাকায় ( QD’S ) সিসা লাউঞ্জের নামে চলছে ব্ল্যাকমেইলসহ মাদক বাণিজ্য। কালের খবর গ্যাস সরকারি, বিল যাচ্ছে দালালের পকেটে
তাড়াশে অষ্টমীর রাতে মন্ডপে মন্ডপে ছিলো উপচেপড়া ভিড়। কালের খবর

তাড়াশে অষ্টমীর রাতে মন্ডপে মন্ডপে ছিলো উপচেপড়া ভিড়। কালের খবর

 

মোঃ মুন্না হুসাইন তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি, কালের খবর : ঢাকের বাদ্য, কাঁসার ঘণ্টা, শঙ্খের আওয়াজ আর উলুধ্বনিতে মুখরিত হয় পূজা প্রাঙ্গণ, চলে ভক্তি গীতি। আজ সোমবার সকাল থেকেই দেবী দুর্গার আরাধনায় ম-পে ম-পে চলে পূজা আর চ-িপাঠ।

মহানবমীর সকালে নবমী বিহিত পূজা হয়েছে। সন্ধ্যায় হবে সন্ধি পূজা। পরে মঙ্গলবার সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে এবারের দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।
শুক্রবার ষষ্ঠীতে দেবীর বোধনের পর ও স্থাপনের পর শুরু হয় মহাসপ্তমীর পূজা। রোববার সকালে মহাঅষ্টমীর বিহিত পূজা হয়। অষ্টমীর সন্ধ্যায় হয় সন্ধিপূজা।
সন্ধিপূজা শেষে মন্ডপগুলোতে ভক্ত, পূণ্যার্থী ও দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। রাত বাড়ার সাথে সাথে আলোক উজ্জ্বল মন্ডপের রাতের সৌন্দর্য উপভোগ করেন বিভিন্ন বয়সের হাজার হাজার মানুষ। তাদের উপস্থিতিতে মন্ডপ প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে। অনেকেই দেবীকে প্রনাম করেছেন। অনেকে তুলেছেন মন্ডপের ছবি। এসময় আলোক সজ্জার সাথে সাউন্ড সিস্টেমের সমন্বয়ে বর্ণিল আলোর ছটা প্রদর্শন করা হয়।
কোন-কোন মন্ডপে পূজার ধূনচি বা আলতি নাচের আয়োজ করা হয়। অনেক মন্ডপে ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়ে বিভিন্ন বয়সের মানুষ গভীর রাত পর্যন্ত পূজার অনন্দে উদ্বেলিত হয়ে ওঠেন।
অষ্টমীর রাতে ডাঃ হোসেন মুনসুরের নিজ নির্বাচনী এলাকা তাড়াশ উপজেলার পূজা মন্ডপ পরিদর্শন করেন। তিনি এ সময় মন্ডপ কমিটির সদস্য ও পূজারীদের সাথে পূজার শুভেচ্ছা বিনিময় করেন।
ডাঃ হোসেন মুনছুর এর নির্বাচনী এলাকার প্রতিনিধি মোঃ মুন্না হুসাইন এ সময় বলেন, ডাঃ হোসেন মুনছুকে মাননীয় প্রধান মুন্ত্রীর হাত থেকে নৌকার মনোনয়ন পেলেই ইনশাআল্লাহ দেশ ও জাতির উন্নয়ন করা শুরু করবে বলে তিনি প্রত‍্যাশা করেন। তাই সকল ধর্মের মানুষ উৎসবমুখর পরিবেশে ধর্মীয় উৎসব উদযাপন করতে পারছেন। এ ক্ষেত্রে ডাঃ হোসেন মুনছুর সব ধরণের সহযোগিতা করছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ডাঃ হোসেন মুনসুর মনোয়ন পেলে বিপুল ভোটে নির্বাচিত হব বলে আহবান জানান তিনি ।
পূজারী দেবব্রত রায় রতন বলেন, অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির উত্থান ঘটনাটে আমরা ৫ দিন মায়ের আরাধনা করি। এখানে বিশ্ব শান্তি ও মানুষের কল্যাণের জন্য মায়ের কাছে প্রার্থনা করা হয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সব ষড়যন্ত্র প্রতিহত করে ফের ক্ষতায় আসবেন এ প্রত্যাশায় মায়ের কাছে আমরা পূজায় প্রার্থনা করেছি।
গৃহবধূ কৃষ্ণা রানী বর বলেন, নিরপত্তা আছে বলেই গভীর রাত পর্যন্ত মন্ডপে মন্ডপে ঠাকুর দেখেছি। ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলতি নাচ উপভোগ করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে পূজায় আলাদ প্রশান্তি পাচ্ছি। তবে মন্ডপগুলো গত বছরের তুলনায় ভিড় একটি বেশি।
দর্শনার্থী বীবেক হালদার বলেন, এ বছর তাড়াশ উপজেলায় পূজা মন্ডপে ভক্তিপূর্ণভাবে পূজা হচ্ছে। সেই সাথে আনন্দ ও উৎসব হচ্ছে সমান তালে। আমরা দৃষ্টি নন্দন ও শৈল্পিক পূজা মন্ডপ পরিদর্শন করে আনন্দ পাচ্ছি।
পূরোহিত দীপংকর চক্রবর্তী বলেন, আমরা ৫দিন মাতৃ শক্তির উপাসনা করি পৃথিবী থেকে অনাচার, অবিচার, অন্যায় যুদ্ধ নিরসনের জন্য । পূজার সময় শান্তি, সমৃদ্ধি ও কল্যাণের জন্য মায়ের কৃপা লাভের প্রত্যাশা করি । পূজা শেষে প্রতিদিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, সাফল্য ও দীর্ঘায়ু কামনায় বিশেষ প্রার্থনা করা হচ্ছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com