মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর রিয়াদে জমকালো আয়োজনে মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। কালের খবর কুষ্টিয়ায় পানি শুন্য গড়াই , নলকূপ উঠছে না পানি। কালের খবর প্রচন্ড তাপদাহে ফসলের মাঠে মেঘনার কৃষাণীরা! কালের খবর প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না কেউ, অনেকটাই ফাঁকা ঢাকার রাজপথ আঙ্গুল ফুলে কলাগাছ : একান্ত সহযোগী রুবেল, অল্প দিনে কোটিপতি ! পর্ব-১। কালের খবর যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর
বাড়িতে এডিস মশা পেলে দণ্ড: সাঈদ খোকন

বাড়িতে এডিস মশা পেলে দণ্ড: সাঈদ খোকন

কালের খবর প্রতিবেদক : মশা নিয়ন্ত্রণে এবার নগরবাসীকে সাজা দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সোমবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘স্বচ্ছ ঢাকা’ কর্মসূচির আওতায় মশাবাহিত রোগ প্রতিরোধ ও মশক নিয়ন্ত্রণ বিষয়ক মতবিনিময় সভায় তিনি বলেন, বাসাবা‌ড়ি‌তে এডিস মশার উপস্থিতি পাওয়া গেলে জেল-জরিমানা করা হ‌বে।

“আগা‌মী ৮ এপ্রিল থেকে বাসাবা‌ড়ি‌তে মোবাইল কোর্ট প‌রিচালনা করা হ‌বে। তখন কোনো বা‌ড়ি‌তে এডিস মশার লার্ভা বা পূর্ণ বয়স্ক মশা পেলে পে‌লে জেল-জ‌রিমানা, ক্ষেত্র বি‌শে‌ষে উভয় দ‌ণ্ডে দ‌ণ্ডিত করা হ‌তে পা‌রে।”

তিনি বলেন, নগরবাসী‌কে স‌চেতন করতে মঙ্গলবার থেকে সংবাদমাধ্যমের সহায়তায় গণবিজ্ঞপ্তি দেওয়া হবে। এছাড়া ডিএসসিসির এক লাখ ৬৫ হাজার বাড়িতে সচেতনতামূলক গণবিজ্ঞপ্তি পৌঁছে দেওয়া হবে।

“নোটিসে উল্লেখ থাকবে ভবনগুলো পরিস্কার-পরিচ্ছন্ন রাখবেন, কোনোক্রমে কোনো অবস্থাতেই যেন এডিস মশার প্রজননক্ষেত্র না থাকে এটা নিশ্চিত করবেন। আমাদের নিয়মিত কার্যক্রম ২০ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকবে।”

এ দণ্ড দেওয়ার ব্যাখ্যায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, “আমাদের পেনাল কোডের ২৬৯ এবং ২৭০ এর আওতায় দণ্ডিত করার বিধান রয়েছে। আমরা চাই না কোনো নাগরিক কোনোক্রমে বিব্রত অবস্থার মধ্যে পড়ুক। পাশাপাশি এও চাই, কারো কোনো অবহেলাজনিত কারণে অন্য কোনো নাগরিক যেন ক্ষতিগ্রস্ত না হন।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের আয়োজনে এ মতবিনিময় সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল সভাপতিত্ব করেন।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শেখ সালাহউদ্দীন, স্থপতি মোবাশ্বের হোসেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক মুজিবুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রেজা মোহাম্মদ হাম্মদ শাহজাহান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দেবাশীষ সরকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার ও আইইডিসিআরের বৈজ্ঞানিক কর্মকর্তা নুজহাত নাসরিন বানু এসময় উপস্থিত।

মতবিনিময় সভা শেষে পরিচ্ছন্নতা কার্যক্রম দেখতে আনন্দবাজার এলাকায় অভিযানে যান মেয়র সাঈদ খোকন। এসময় যেসব দোকানপাট ফুটপাত দখল করে ফেলে রাখা ময়লা-আবর্জনা সরিয়ে নেওয়ার নির্দেশ দেন তিনি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com