শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
যশোরে ১৬ হাজার ৮০ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের সম্ভবনা। কালের খবর

যশোরে ১৬ হাজার ৮০ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের সম্ভবনা। কালের খবর

যশোর প্রতিনিধি, কালের খবর, কালের খবর :

যশোরে এবার ১৬ হাজার ৮০ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের সম্ভবনা রয়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরে এ জেলায় পেঁয়াজ আবাদ করা হয়েছে এক হাজার ৩৪০ হেক্টর জমিতে। গত বছর আবাদ হয়েছিল এক হাজার ৪৭০ হেক্টর জমিতে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অফিস মতে, জেলায় সবচেয়ে বেশি পেঁয়াজের আবাদ করা হয়েছে মণিরামপুরে ৩৫০ হেক্টর জমিতে। আর কম আবাদ হয়েছে অভয়নগরে মাত্র ১২ হেক্টর জমিতে। এছাড়া সদর উপজেলায় পেঁয়াজ আবাদ করা হয়েছে ১৩৬ হেক্টর, শার্শায় ১৮৫ হেক্টর, ঝিকরগাছায় ১৮৫ হেক্টর, চৌগাছায় ৩২০ হেক্টর, বাঘারাপাড়ায় ৩২ হেক্টর এবং কেশবপুর উপজেলায় পেঁয়াজের আবাদ করা হয়েছে ৭৫ হেক্টর জমিতে।

যশোর সদরের সাতমাইল এলাকার কৃষক ইসমাইল হোসেন জানান, এবার তিনি ৩ বিঘা জমিতে পেঁয়াজের আবাদ করেছেন। আগামী মাসের শুরুতে তিনি পেঁয়াজ বাজারে তুলবেন। তিনি বলেন, বর্তমান বাজারে পেঁয়াজের যে দাম যাচ্ছে তাতে আমাদের লাভ হবে বলে মনে হচ্ছে না। তারপরও আমদানি বন্ধ হওয়ায় ভালো দামের আশা করছি।

বেনাপোল বন্দর সূত্রে জানা গেছে, চাষিদের উৎপাদিত পেঁয়াজের ন্যায্য দাম নিশ্চিত করতে গত ১৬ মার্চ থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করেছে সরকার। এতে করে বন্ধ হয়ে যায় বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি। সরকার ইমপোর্ট পারমিট না দেওয়ায় ভারতীয় পেঁয়াজ আর আসছেনা। সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে ব্যবসায়ীরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের ভারপ্রাপ্ত উপপরিচালক সুশান্ত কুমার তরফদার জানান, জেলায় এবার গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদ করা হয়েছে এক হাজার ৩৪০ হেক্টর জমিতে। ফলন ভালো হয়েছে। চলতি মাসের শেষের দিকে এসব পেঁয়াজ বাজারে পাওয়া যাবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com