শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
কৃষকের আমন ধানের চারা খরায় নষ্ট। কালের খবর

কৃষকের আমন ধানের চারা খরায় নষ্ট। কালের খবর

আহমেদ সাজু ( সখীপুর) টাঙ্গাইল, কালের খবর :

টাঙ্গাইলের সখীপুর উপজেলার বিভিন্ন অঞ্চলের আমন ধানের বীজতলা বর্ষার ভরা মৌসুমে খরা ও তীব্র তাপদাহ থাকায় ৪-৫ ইঞ্চি উচ্চতার ধানের চারা মরে গেছে। সারাদেশে তীব্র গরম ও অতিমাত্রায় সূর্যের তাপ বিকিরণের ফলে উপজেলার অধিকাংশ এলাকার বীজতলা লাল মাটিতে, তাই পানির ধারণ ক্ষমতা কম হওয়ায় সমস্যা প্রকট আকার ধারন করেছে।

সখীপুর উপজেলার কাহারতা পৌরএলাকা কৃষক আবুল হোসেন বলেন, আমার বীজতলা পানি ছিটিয়েও রক্ষা করতে পারছিনা।প্রতিদিন বিকেলে পানি দিলেও তাপমাত্রা বেশি হওয়ায় দ্রুত তা মাটি শুষে নেয়। রোপণের খুব কাছাকাছি সময়ে চারার ডগা ও মূল অংশ নষ্ট হওয়ায় খুব চিন্তিত।

কচুয়া গ্রামের কৃষক তোফাজ্জল হোসেন বলেন,আমার জমি বোরোধান চাষের জন্য পানির সহজ ব্যবস্থা না থাকায় আবাদ চলে না,তাই আমনের ফসলের উপর নির্ভর করে সংসারের খরচ যোগাতে হয়।এই খরায় আমার বীজতলা পানির অভাবে নষ্ট হওয়ায় আমার মরার খাড়ার ঘাঁ।

এবিষয়ে সখীপুর উপজেলার কৃষি অফিসার নিয়ন্তা বর্মণ বলেন, সারাদেশে তীব্র গরম ও অতিমাত্রায় সূর্যের তাপ থাকায় আমন ধানের চারা কিছুটা ক্ষতির আশংকা রয়েছে। তবে বীজতলায় সম্পূরক সেচের ব্যবস্থা করার জন্য কৃষি বিভাগ পরামর্শ দিচ্ছে।তিনি আরও বলেন, আগামী দূ-একদিনের মধ্যে বৃষ্টি হলে এ সমস্যা কাটিয়ে উঠবে বলে আশা করেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com