শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর
হোমনায় উচ্চ ফলনশীল বিনাতিল-২ এর মাঠ দিবস অনুষ্ঠিত। কালের খবর

হোমনায় উচ্চ ফলনশীল বিনাতিল-২ এর মাঠ দিবস অনুষ্ঠিত। কালের খবর

সৈয়দ আনোয়ার, হোমনা, কুমিল্লা প্রতিনিধি, কালের খবর : কুমিল্লার হোমনা উপজেলার ঘাগুটিয়া ইউনিয়নের দড়িচর ব্লকের উচ্চ ফলনশীল জাতের কালো বিনাতিল-২ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার সকাল ১১টা থেকে উপজেলার দড়িচর মোড়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র, কুমিল্লার উদ্যোগে বিনা উদ্ভাবিত কালো বর্নের উচ্চফলনশীল ও স্বল্পজীবনকালীন বিনাতিল-২ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষে মাঠ দিবসে স্থানীয়ভাবে এলাকার শতাধিক কৃষক কৃষাণী অংশগ্রহণ করেন। এতে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) মহাপরিচালক কৃষিবিদ ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিনা উপকেন্দ্র, কুমিল্লার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আশিকুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, বিনার পরিচালক (গবেষণা), কৃষিবিদ ড. মো. আব্দুল মালেক, কুমিল্লা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো.মিজানুর রহমান, বিনা উপকেন্দ্র, কুমিল্লার বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. জুয়েল সরকার ও অর্পিতা সেন এবং হোমনা উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মোতাহার হোসেন, অতিরিক্ত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হুমায়ুন কবীর, কৃষক মো. লাল মিয়া প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বিনাতিল-২ অল্প খরচ ও কম পরিশ্রমে অধিক ফসল উৎপাদন করা যায়। কালো তিল বিনাতিল-২ জাতের গাছে অনেক শাখা ও লম্বা বিধায় এতে ফলন বৃদ্ধি পায়, বিঘা প্রতি ৪ থেকে ৫ মণ ফলন হয়। পাশাপাশি কৃষি জমিতে পানি আটকে গেলেও তা ২-৩ দিন পর্যন্ত টিকে থাকে যা অন্য তিল চাষে সম্ভব নয়। এর চাষে চাষী ভাইদের ভোজ্য তেলের চাহিদা মিটিয়ে বাকি অংশ বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হওয়া সম্ভব বলে জানান বক্তারা।

জাতীয় বঙ্গবন্ধু কৃষি পুরুস্কার প্রাপ্ত কৃষক লাল মিয়া তার জমিতে চাষ করা বিনাতিল-২ সরেজমিনে দেখিয়ে বলেন, বিনাতিল-২ চাষে আমি অভাবনীয় সফলতা দেখছি। অল্প খরচ ও সহজে চাষযোগ্য এই তিল অধিক ফলন দেয়, পাশাপাশি বিক্রি করতে গেলেও দুইগুণ বেশী মূল্য পাওয়া যায়। উদাহরন দিতে গিয়ে তিনি জানান অন্য তিল যেখানে মণ প্রতি ২৪০০ শত টাকা, বিনাতিল-২ এর দাম ৪২০০ শত টাকা প্রতি মণ। তিনি তাঁর জমিতে উৎপাদিত বিনাতিল-২ এর বীজ অন্য কৃষকদের মাঝে ছড়িয়ে দিবেন বলে জানান। তিনি আরো বলেন এই তিলে তেলের পরিমানও অনেক ৪০% যা অন্য যেকোনো তিলের চেয়ে বেশি। সামনের বছর হোমনায় বৃহৎ পরিসরে বিনাতিল-২ চাষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com