রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
স্ত্রীর যৌতুক মামলায়,ব্যাংক কর্মকর্তা রাশেদের শেষ রক্ষা মিলেনি বাকলিয়া থানা পুলিশের হাতে গ্রেফতার। কালের খবর নবীনগর থানা প্রেস ক্লাবের ত্রি-বার্ষিক সম্মেলনে কমিটি গঠন, সভাপতি মোঃ জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক মমিনুল হক রুবেল। কালের খবর ব্রাহ্মণবাড়িয়ায় অনিয়মের অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বরখাস্ত। কালের খবর ঘিওরে কৃষকদের মানববন্ধনে নিয়মিত বর্ষা ও জলবায়ু সুবিচারের জোরালো দাবি। কালের খবর বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরেই চট্টগ্রামের অভূতপূর্ব উন্নয়ন : খোরশেদ আলম সুজন। কালের খবর “ইন্টারন্যাশনাল প্রেস ক্লাব এন্ড হিউম্যান রাইটস” এর কেন্দ্রীয় কমিটির চূড়ান্ত প্রার্থিতা গ্রহণ। কালের খবর জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষক মদপান করে সাজা ভোগ করায় এলাকায় ক্ষোভ। কালের খবর ময়মনসিংহ বিআরটিএ টাকা ছাড়া কাজ করেন না সহকারী পরিচালক এস এম ওয়াজেদ, সেবাগ্রহীতারা অসন্তোষ। কালের খবর হাইকোর্টের রায় : মোটরযানে বিজ্ঞাপনের জন্য ফি নিতে পারবে না বিআরটিএ। কালের খবর অবশেষে চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার সীমান্ত হাট, তাজা মাছের চাহিদা ভারতের। কালের খবর
নওগাঁর পোরশায় ২টি ইট ভাটায় জরিমানা। কালের খবর

নওগাঁর পোরশায় ২টি ইট ভাটায় জরিমানা। কালের খবর

হোসেন (বাবু) পোরশা নওগাঁ প্রতিনিধি, কালের খবর : নওগাঁর পোরশায় সর্বমোট১০টি ইটভাটা তারমধ্যে নিতপুর ইউনিয়নে ৯টি ইটভাটা ও ১টি তেতুলিয়া ইউনিয়নের তারেক জিয়া মোড়ের পার্শ্বে রইয়েছে, যা পরিবেশবান্ধব প্রযুক্তি ছাড়াই, কৃষিজমি ও আবাসিক এলাকায় গড়ে উঠেছে ইটভাটা। বাড়ছে স্বাস্থ্যঝুঁকি, ব্যাহত হচ্ছে কৃষি উৎপাদন। দীর্ঘদিন ধরে এসব অবৈধ ইটভাটায় সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধভাবে কাঠ পোড়ানো হচ্ছে, নষ্ট করা হচ্ছে কৃষি জমি, পুড়ে যাচ্ছে আশেপাশের ফসল, কালো ধোঁয়া বিপর্যয় ঘটাচ্ছে পরিবেশের। এসব দেখভাল করার দায়িত্ব যাদের অজ্ঞাত কারণে তারা সম্পূর্ণ নীরব।

নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের হিসাবমতে, নওগাঁর পোরশা উপজেলায় ১০টি ইটভাটা রয়েছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। ফলে তারা জেলা প্রশাসনের অনুমোদনও (লাইসেন্স) পায়নি। এরপরও এসব ভাটায় থেমে নেই ইট পোড়ানো কাজে। তারা নির্ভীকভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, ১০০ শতাংশ ভাটায় অবৈধভাবে ইট পোড়ানো হলেও প্রশাসন কার্যত নীরব। পরিবেশবান্ধব প্রযুক্তি ছাড়াই নিয়ম না মেনে কৃষিজমি ও আবাসিক এলাকায় গড়ে ওঠা এইসব ভাটার কারণে পরিবেশ দূষিত হচ্ছে। এতে একদিকে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে, অন্যদিকে ব্যাহত হচ্ছে কৃষি উৎপাদন।

বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘আইনের তোয়াক্কা না করে আবাসিক এলাকা ও কৃষিজমিতে গড়ে উঠছে ইটভাটা। এসব ভাটার ধোঁয়ায় ফসলের ক্ষতি হচ্ছে। মানুষের স্বাস্থ্যঝুঁকিও দেখা দিচ্ছে। কিন্তু এ ব্যাপারে প্রশাসন কোনো উদ্যোগ নিচ্ছে না। এটা খুবই হতাশাজনক।

নওগাঁর পোরশায় দুই ইটভাটায় ৭০ হাজার টাকা জরিমানা আদায় পোরশায় দুইটি ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অবৈধভাবে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

শনিবার দুপুরে উপজেলার নিতপুরে এম,এস, ব্রিক্র ফিল্ড ও সীমান্ত ব্রিক ফিল্ড ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন। এসময় এম,এস, ব্রিক ফিল্ডে ৩০ হাজার ও সীমান্ত ব্রিক ফিল্ড ইটভাটায় ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

সহকারি কমিশনার (ভূমি) জাকির হোসেন জানান, ইটভাটা গুলির মালিক সরকারি নিয়মনীতি তোয়াক্কা না করে অবৈধভাবে জ্বালানী কাঠ পুড়িয়ে আসছিল। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছিল।

গোপন সংবাদে জানতে পেয়ে সরেজমিনে গিয়ে এর সত্যতা পাওয়ায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের জরিমানা করা হয়েছে এবং প্রাথমিকভাবে সতর্ক করা হয়েছে। তবে ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com