বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
গরম ঝড়ো বাতাসে কৃষকের সর্বনাশ। কালের খবর

গরম ঝড়ো বাতাসে কৃষকের সর্বনাশ। কালের খবর

সাঈদ ইবনে হানিফ, কালের খবর :  বৃষ্টিহীন গরম ঝড়ো বাতাসে দেশের অনেক জায়গায়ই ফুল আসা ধানে হিট শক/হিট ইনজুরিতে ধানে চিটাজনিত সমস্যা দেখা দিয়েছে। বিভিন্ন অঞ্চলের কৃষকদের কাছ থেকে এমন খবর আসছে প্রতিনিয়ত । এ অবস্থায় অনেকটা দিশেহারা হয়ে পড়েছে ক্ষতিগ্রস্ত কৃষক মহল।

ধানের ফুল ফোটা পর্যায়ে হিট শক/ হিট ইনজুরিতে
করনীয়ঃকরনীয় কৃষি অফিসারগণ কৃষকদের পরামর্শ দিয়েছেন। তারা বলেন,
মার্চ মাসের ৩য় সপ্তাহ থেকে দিনের বেলার তাপমাত্রা প্রায়শই ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার চেয়েও বেড়ে যাচ্ছে যা ধানের ফুল ফোটা পর্যায়ে চিটা সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়াও সারা দেশে বা বিছিন্নভাবে এসময় কাল-বৈশাখী ঝড় বিশেষ করে বৃষ্টি ছাড়া শুধু গরম বায়ু প্রবাহ দিনে/রাতে প্রায়শইঃ হচ্ছে যার ফলে কালো দানা বিশিষ্ট শীষ বা অনেক ক্ষেত্রে সাদা শীষ বিশিষ্ট চিটা সমস্যা সৃষ্টি করতে পারে। এ সময় বোরো ধানের যে সকল জাত ফুল ফোটা পর্যায়ে আছে বা এখন ফুল ফুটছে বা সামনে ফুল ফুটবে সে সকল জমিতে পানি ধরে রেখে ধানের ফুল ফোটা পর্যায়ে হিট শক/ হিট ইনজুরি থেকে রক্ষার পরামর্শ দিয়েছেন।
অন্য দিকে হঠাৎ করে গত ৪ -এপ্রিল ঝড় বাতাসের পর দেশের বিভিন্ন স্থানে ধানের ক্ষেতর বাইল গুলো সাদা রঙ ধারণ করায় সাধারণ মানুষের মনে বিভিন্ন প্রশ্নের উদ্বেগ দেখা দিয়েছে। কেউ কেউ বলেছেন এটা সরাসরি আল্লাহর গজব।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com