শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
তাড়াশে সরিষা-ধান ক্ষেতে লেটুরা পোকার আক্রমণে দিশেহারা কৃষক। কালের খবর

তাড়াশে সরিষা-ধান ক্ষেতে লেটুরা পোকার আক্রমণে দিশেহারা কৃষক। কালের খবর

আতিকুল ইসলাম তাড়াশ (সিরাজগঞ্জ)প্রতিনিধি, কালের খবর  :  সগুনা ইউনিয়নের কুন্দইল গ্রামের ভুক্তভোগী কৃষক তৈয়ব আলী জানান, এবছর ১৬ বিঘা জমিতে তিনি সরিষার আবাদ করেছেন। আর ১০ থেকে ১২ দিন পর জমি থেকে পাকা সরিষা তুলে বাড়িতে নেওয়া যেত। কিন্তু এরই মধ্যে অসংখ্য লেটুরা পোকা আক্রমণ করে সরিষার আধা পাকা দানা চেটে খেয়ে ফেলছে।
একই গ্রামের আরেক ভুক্তভোগী কৃষক আজিজল রহমান বলেন, লেটুরা পোকা সরিষার ক্ষেত থেকে বোরো ধানে ছড়িয়ে পড়ছে। পোকাগুলো সদ্য রোপণকৃত ধান গাছের কাণ্ড খেয়ে নিচ্ছে।
সরিষার ক্ষেত ও বোরো ধানে লেটুরা পোকার আক্রমণে অনুরূপ ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছেন সগুনা ইউনিয়নের কুন্দইল, ধাপতেতুলিয়া, কামাড়শন, মাকোড়শনসহ বেশ কয়েকটি গ্রামের হাজারো কৃষক।
উপজেলা কৃষি বিভাগ জানিয়েছেন, এবছর ৪ হাজার ৩শ ৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আর বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২২ হাজার ২শ হেক্টর জমিতে।
সরেজমিনে বুধবার বিকেলে কুন্দইল ও ধাপতেতুলিয়া গ্রাম এলাকার বিস্তীর্ণ মাঠে দেখা গেছে, সরিষার গাছে ছোট-বড় অসংখ্য লেটুরা পোকা লেগে আছে। আর বোরো ধানের জমির মধ্যে যেখানে লেটুরা পোকা রয়েছে, সেখানে একটি ধান গাছেরও কান্দ নেই। সব পোকায় খেয়ে নষ্ট করে ফেলেছে।
এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুননাহার লুনা বলেন, ‘সরিষার ক্ষেতে কীটনাশক স্প্রে করতে বলা হয়েছে। অথবা চিটা গুড়ের সাথে কীটনাশক মিশিয়ে বড়ি তৈরি করে তা ছিটিয়ে দিতে বলা হয়েছে কৃষকদের। বোরো ধানের জমির পোকা বিস্তার লাভ করতে পারবে না। পানিতে পড়ে এমনিতেই মরে যাবে।’

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com