শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের অনেক নিচু এলাকা এখনো পানির নিচে। কালের খবর

ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের অনেক নিচু এলাকা এখনো পানির নিচে। কালের খবর

ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের অভ্যন্তরে জলাবদ্ধতা ধীরে ধীরে কমছে। কিন্তু অনেক নিচু এলাকা এখনো পানির নিচে। এ প্রকল্পে নতুন করে আরও ১ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দ এলেও কাগজে-কলমে বাস্তবায়ন হয়নি। পানি নিষ্কাশন এবং ডিএনডিকে পরিকল্পিত বসবাস উপযোগী করতে সেনাবাহিনীর নেওয়া প্ল্যান বাস্তবায়ন করতে হবে। এ জন্য দ্রুত ছাড় করতে হবে চাহিদামাফিক অর্থ। বিলম্বে অর্থ ছাড়ে আগের পরিষ্কার করা খালসহ অন্যান্য কাজ পুনরায় করতে হলে প্রকল্পের বাজেট আরও বাড়তে পারে বলে সংশ্লিষ্টদের অভিমত।
প্রকল্পের এক কর্মকর্তা জানান, মৌখিকভাবে আমরা শুনেছি চাহিদামত অর্থ ছাড় দেওয়া হবে। তবে এখনো আমরা কাগজে-কলমে ওই অর্থ ছাড়ের কোনো নির্দেশনা পাইনি। নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। তিনি বাসযোগ্য ডিএনডি গড়তে প্রয়োজনীয় বরাদ্দ আনার চেষ্টা চালিয়ে সফলও হয়েছেন। ইতোমধ্যে তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন।

১৯৬২-৬৮ সালে ৮ হাজার ৩৪০ হেক্টর জমি নিয়ে তৈরি করা হয় ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রজেক্ট। যার মধ্যে নারায়গঞ্জ-৪, ঢাকা-৪ ও ঢাকা-৫ আসনের ঢাকার ডেমরা, যাত্রাবাড়ি, কদমতলী, শ্যামপুর, সিদ্ধিরগঞ্জ থানার অধিকাংশ (নাসিক ১নং ওয়ার্ড, ২নং ওয়ার্ড, ৩নং ওয়ার্ড, ৭নং ওয়ার্ড, ৮নং ওয়ার্ড ও ৯নং ওয়ার্ড এলাকা) ও ফতুল্লা থানার অংশ বিশেষ এলাকা রয়েছে। ১৯৮৮ ও ১৯৯৮ সালের ভয়াবহ বন্যায় ডিএনডি প্রজেক্ট ছিল বন্যামুক্ত। এরপর থেকে ডিএনডি প্রজেক্টে লোকজন অপরিকল্পিতভাবে ধীরে ধীরে ডিএনডিতে বাড়িঘর, স্কুল-কলেজ, শিল্পপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণ করতে থাকে। ফলে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হতে থাকে।

বিএনপির শাসনামলে ঢাকা-৪ ও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য যথাক্রমে সালাহউদ্দিন আহমেদ ও গিয়াস উদ্দিন আহমেদ ডিএনডি খালগুলো সংস্কার ও অবৈধ দখলদারদের উচ্ছেদ করেছিলেন। এরপরও ডিএনডিবাসী রক্ষা পায়নি জলাবদ্ধতা থেকে। নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান জলাবদ্ধতা লাঘবে তৎকালীন পরিকল্পনামন্ত্রী (বর্তমান অর্থমন্ত্রী) আ হ ম মুস্তফা কামালকে নিয়ে ডিএনডি পরিদর্শন করেন। সরকারের উচ্চ মহলে একাধিক বৈঠকও হয়।

সেই প্রেক্ষাপটে ২০১৬ সালের ৯ আগস্ট একনেক সভায় ৫৫৮ কোটি টাকার ডিএনডির এক মেগা প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ২০১৭ সালের ২১ সেপ্টেম্বর প্রজেক্ট সম্পন্ন করতে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে সেনাবাহিনী চুক্তিবদ্ধ হয়। ২০১৭ সালের ৮ ডিসেম্বর তৎকালীন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সিদ্ধিরগঞ্জে পানি নিষ্কাশনের খাল পুনঃখননের মাধ্যমে প্রকল্পটি উদ্বোধন করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রকল্পের এক কর্মকর্তা খোলা কাগজকে জানান, প্রথমে তড়িঘড়ি করে প্রকল্পটি নেওয়া হয়েছিল। পরবর্তীকালে দেখা যায় প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে এ ব্যয় অনেক বেড়ে গেছে। প্রকল্পের ভিতরের অবৈধ স্থাপনা, স্কুল- কলেজ, মসজিদ, বিদ্যুৎ ও পানির লাইন দূরীকরণে এ প্রকল্পের ব্যয় বাড়ে। ফলে এ প্রকল্প বাস্তবায়ন করতে আরও ১ হাজার ৩০০ কোটি টাকা লাগবে। এ অর্থ বরাদ্দ না হলে ডিএনডিবাসীকে জলাবদ্ধ হয়েই বসাবাস করতে হবে। তবে এ কর্মকর্তা আরও জানান, আমরা মৌখিকভাবে শুনেছি সংসদ সদস্য শামীম ওসমান স্যারের প্রচেষ্টায় নতুন বরাদ্দ দেওয়া হবে। তবে আমরা এখনো কাগজে-কলমে কোনো বরাদ্দ পাইনি। অচিরেই কাক্সিক্ষত বরাদ্দ পেলে ডিএনডিকে বাসযোগ্য করার কাজ শুরু করব।

গত এপ্রিল মাস থেকে ডিএনডিতে জলাবদ্ধতা শুরু হওয়ার পর তা ভয়াবহ রূপ নেয় মধ্য জুনে। পরে সংসদ সদস্য শামীম ওসমান দ্রুত পানি নিষ্কাশনে পদক্ষেপ নিতে ডিএনডির সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। ফলে সেনাবিহিনী ৪৮ ঘণ্টা চেষ্টা চালিয়ে ১৯ জুন নতুন দুটি পাম্প বসিয়ে পানি সেচ শুরু করে। ডিএনডি উন্নয়নের প্রকল্প পরিচালক ১৯ ইসিবির লে. কর্নেল মোহাম্মদ মাসফিকুল আলম ভূঞা (পিএসসি) বিষয়টি জানিয়েছেন। ফলে ডিএনডিবাসী ভয়াবহ জলাবদ্ধতা থেকে রক্ষা পায়। তবে এখনো নিচু এলাকায় পানি রয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com